করোনার সমাধান অনিশ্চিত: ডব্লিউএইচও

করোনাভাইরাস মহামারি মোকাবেলায় সহজ সমাধান না মেলার আশঙ্কা প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে অনেক সময় লাগতে পারে। এমনকি স্বাভাবিক অবস্থায় আর না-ও ফিরতে পারে।

সোমবার (৩ আগস্ট) জেনেভায় এক অনলাইন সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিইয়েসুস।

রয়টার্সের পরিসংখ্যান বলছে, বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ১ কোটি ৮১ লাখের বেশি মানুষ শনাক্ত হয়েছে। এর মধ্যে ৬ লাখ ৮৮ হাজারের বেশি মৃত্যু হয়েছে। কিছু দেশ করোনা পরিস্থিতি কাটিয়ে উঠেছে মনে করা হলেও সেসব দেশে পুনরায় ভাইরাসটির সংক্রমণ বেড়েছে।

সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে সংবাদ সম্মেলনে টেড্রোস বলেন, বিশ্বজুড়ে মাস্ক পরিধানকে সংহতির প্রতীক করে তোলা উচিত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, বেশ কয়েকটি ভ্যাকসিন এখন ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপে রয়েছে। বেশ কয়েকটি কার্যকর ভ্যাকসিন পাওয়ার আশা করা যাচ্ছে, যা সংক্রমণ থেকে রক্ষায় সহায়তা করতে পারে। তবে এই মুহূর্তে কোনো সমাধান নেই এবং না-ও মিলতে পারে।

যে গতিতে ভ্যাকসিন পরীক্ষার পর্যায়ে পৌঁছেছে তা নজিরবিহীন বলে মন্তব্য করে টেড্রোস আধানম বলেন, বিশ শতকের সবচেয়ে বড় জরুরি অবস্থা হলো করোনাভাইরাস। অনেক ভ্যাকসিন পরীক্ষাধীন। বেশ কয়েকটি ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ধাপে পৌঁছেছে কিন্তু আমরা ভ্যাকসিন পাবো, তা নিশ্চিত নয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //