বিশ্বে করোনায় মৃত্যু ৭ লাখ ছুঁইছুঁই

মহামারি করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বাড়ছেই। শেষ খবর অনুযায়ী, সোমবার (৩ আগস্ট) রাতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয় লাখ ৯৪ হাজার ২৭৭ জনে। 

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের এক কোটি ৮৩ লাখ ২২ হাজার ৮১৫ জন। তাদের মধ্যে বর্তমানে ৬১ লাখ ১৫ হাজার ৮৭৬ জন চিকিৎসাধীন এবং ৬৪ হাজার ৬৮৮ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ১৫ লাখ ১২ হাজার ১৬২ জন সুস্থ হয়ে উঠেছে।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩০ জন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ১৮৪ জন।  একই সময়ে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ১ হাজার ৩৫৬ জন। আর মোট শনাক্তের সংখ্যা বেড়ে হলো ২ লাখ ৪২ হাজার ১০২ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো এক হাজার ৬৬ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো এক লাখ ৩৭ হাজার ৯০৫ জনে।

সোমবার (৩ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা দেশের করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত এ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, দেশে ৮২টি ল্যাবে (পরীক্ষাগার) করোনা পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ২৪৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এ পর্যন্ত মোট ১১ লাখ ৯৩ হাজার ৫৪৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ সময়ে যারা মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ২৫ জন পুরুষ ও পাঁচজন নারী। হাসপাতালে মৃত্যু হয়েছে ২৭ জনের ও বাড়িতে তিনজনের।

তিনি আরো বলেন, এর মধ্যে ঢাকা বিভাগে মৃত্যুবরণ করেছেন সর্বোচ্চ ১৫ জন, চট্টগ্রাম বিভাগে পাঁচজন, খুলনা বিভাগে চারজন, রাজশাহী বিভাগে তিনজন এবং সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে মৃত্যু হয়েছে একজন করে। বয়স বিশ্লেষণে দেখা যায়,  সর্বোচ্চ ১৪ জনের মৃত্যু হয়েছে ৬১-৭০ বছর বয়সীদের মধ্যে, পাঁচজনের বয়স ৭১-৮০, চারজনের বয়স ৫১-৬০, তিনজনের বয়স ৪১-৫০, দুজনের বয়স ৩১-৪০ ও একজন করে মৃত্যু হয়েছে ৮১-৯০ ও ৯১-১০০ বছরের মধ্যে।

বুলেটিনে বলা হয়, ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ৪৬৮ জনকে, ছাড়া পেয়েছেন ৩৬৩ জন ও বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৮২৫ জন। এই সময়ে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ৯৯৯ জনকে, ছাড় পেয়েছেন ১ হাজার ৫১৪ জন ও বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৫৪ হাজার ৮৬৪ জন।  

বুলেটিনে বরাবরের মতো করোনা থেকে সুরক্ষিত ও সুস্থ থাকতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে ডা. নাসিমা বলেন, করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। করোনা থেকে সুস্থ থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলুন। লক্ষণ বা উপসর্গ থাকলে নমুনা পরীক্ষা করান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : করোনা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //