আইয়ুব বাচ্চুর মৃত্যুবার্ষিকী আজ

গত বছরের এই দিনে পৃথিবী ছেড়ে চলে গেছেন ব্যান্ডসঙ্গীতের অন্যতম কাণ্ডারি জনপ্রিয় সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চু। আজ তার প্রথম মৃত্যুবার্ষিকী।

দিনটি স্মরণে সহযোদ্ধা সংগীতশিল্পীরা রাজধানীর মগবাজারের এক কমিউনিটি সেন্টারের দোয়া মাহফিল ও মেজবানের আয়োজন করেছেন। সেখানে আইয়ুব বাচ্চুর ঘনিষ্ঠরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। 

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নন্দিত ব্যান্ড তারকা ও গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চুর।

ছোটবেলা থেকেই গিটারের প্রেমে পড়েন তিনি। কলেজজীবনে বন্ধুদের নিয়ে ‘গোল্ডেন বয়েজ’ নামে একটা ব্যান্ডদল গড়ে তোলেন আইয়ুব বাচ্চু, পরে এর নাম পাল্টে রাখা হয় ‘আগলি বয়েজ’। 

এক পর্যায়ে আইয়ুব বাচ্চুর বন্ধুরা যে যার মতো একেক দিকে ছড়িয়ে পড়লেও আইয়ুব বাচ্চু ব্যান্ডদল ‘ফিলিংস’র সঙ্গে যুক্ত হয়ে যান। এরপর ১৯৮০ সালে তিনি যোগ দেন ‘সোলস’ ব্যান্ডে। এই ব্যান্ডের লিডগিটার বাজানোর দায়িত্বে ছিলেন টানা ১০ বছর। ১৯৯১ সালের ৫ এপ্রিল গড়ে তোলেন নতুন ব্যান্ড ‘এলআরবি’।

জীবদ্দশায় এলআরবি দলটি নিয়ে কোনো বিতর্ক সেভাবে না থাকলেও আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর দলের মালিকানা নিয়ে বেশ কয়েকবার ভাঙনের শব্দ শোনা গেছে। মৃত্যুর মাত্র দু’দিন আগে তার উত্তরসূরি কে হবেন এ প্রশ্নের উত্তরে গণমাধ্যমকে বলেছিলেন, সেটা নিয়ে এখনই ভাবছেন না। সময় হলে দেখা যাবে। কে জানত, মাত্র দু’দিন পর পৃথিবী ছেড়ে চলে যাবেন তিনি! তাই বাচ্চু চলে যাওয়ার পর দলের মালিকানা নিয়ে সদস্যদের মধ্যে  টানাটানি হয়েছে বেশ কয়েকবার। এখনও চলছে। যদিও দলের লোগো এবং গান বাচ্চুর নামেই কপিরাইট করা। স্বভাবতই দলের মালিকানা তার পরিবারের উত্তরসূরিরাই পাবেন। কিন্তু পরিবারের মধ্যেও রয়েছে নানা হিসাব-নিকাশ। এ কারণে গত এক বছরেও এলআরবির সঠিক মালিক নিরূপণ করা সম্ভব হয়নি।

অন্যদিকে এলআরবির গানের মালিক কে? এ প্রশ্নেরও সুরাহা হয়নি গত এক বছরে। ২৬টি অ্যালবাম নিজের নামে কপিরাইট আইনে নিবন্ধন করেছিলেন আইয়ুব বাচ্চু। এখানেও রয়েছে বিপত্তি। গানগুলো ব্যান্ড থেকে করা হলেও ব্যক্তি আইয়ুব বাচ্চুর নামেই এর মালিকানা। কয়েকটি অ্যালবাম নিয়ে আদালতেও আইনি লড়াই ছিল প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে।

গত এক বছরে এসব সমস্যার সমাধান না হলেও আইয়ুব বাচ্চু স্মরণে তার নিজ শহর চট্টগ্রামের প্রবর্তক মোড়ে তৈরি হয়েছে রুপালি গিটার। যেখানে শোভা পাচ্ছে আইয়ুব বাচ্চুর স্মৃতিচারণে একটি বিশাল গিটার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //