চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী।

চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী।

বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের এই দিনে বেঙ্গল ফাউন্ডেশনের ক্ল্যাসিকাল মিউজিক ফেস্টিভালের চতুর্থ দিনে তার বক্তব্য দেয়ার সময় হঠাৎ করে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি।

বাংলাদেশের চিত্রশিল্পের প্রসারে কাইয়ুম চৌধুরীর অবদান অসামান্য। তিনি বইয়ের প্রচ্ছদ ও অঙ্গসজ্জায় এনেছেন আধুনিকতা এবং নতুন ধারার সৃষ্টিশীলতা।

এই মহান শিল্পী ১৯৩২ সালের ৯ মার্চ ফেনীতে জন্মগ্রহণ করেন। তিনি ময়মনসিংহ সিটি কলেজিয়েট স্কুল থেকে এসএসসি (১৯৪৯) পাস করে, ঢাকা আর্ট কলেজে স্নাতক ডিগ্রি (১৯৫৪) লাভ করেন। ১৯৫৭ সালে ঢাকা আর্ট কলেজে শিক্ষকতা শুরু করেন। 

তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় শিল্পীদের নিয়ে গঠিত চারুকলা শিল্পী সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে ১৯৯৪ সালে অধ্যাপক হিসেবে কাইয়ুম চৌধুরী অবসরে যান। তবে তিনি ২০০২ সাল পর্যন্ত এই প্রতিষ্ঠানে শিক্ষাদান করেন। 

শিল্প, সংস্কৃতিসহ বিভিন্ন মাধ্যমে অবদানের জন্য তিনি একুশে পদক (১৯৮৪), স্বাধীনতা পদক (২০১৪), বঙ্গবন্ধু পুরস্কার (১৯৭৪), জাতীয় গ্রন্থকেন্দ্রের শ্রেষ্ঠ প্রচ্ছদ পুরস্কার (১৯৭৫), বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার (১৯৭৭), সুলতান পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh