সাম্প্রতিক দেশকাল বৈঠকি

‘থিয়েটার ও রাজনীতি’ নিয়ে কথা বলবেন বিপ্লব বালা

বাংলাদেশের শীর্ষস্থানীয় সাপ্তাহিক ‘সাম্প্রতিক দেশকালের’ আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে বৈঠকি ‘থিয়েটার ও রাজনীতি’। শনিবার (২১ ডিসেম্বর) বিকেল ৪টায় সাম্প্রতিক দেশকাল কার্যালয়ে (১০/২২, ইকবাল রোড, মোহাম্মদপুর) এ  বৈঠকি অনুষ্ঠিত হবে। 

বৈঠকিতে মূল আলোচক হিসাবে উপস্থিত থাকবেন নাট্যব্যক্তিত্ব, গবেষক ও শিক্ষক ড. বিপ্লব বালা। 

ড. বিপ্লব বালা ২৩ আগস্ট, ১৯৫৫ সালে ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তিনি ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে নাট্যকলায় স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৮৯ সালে ‘আধুনিক বাংলা থিয়েটার: শিল্প ও রাজনীতি’ এই বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন । 

কলকাতার ‘নান্দীকার নাট্যদলের’ সাথে যুক্ত ছিলেন পাঁচ বছর। আবৃত্তিচর্চার প্রধান সংগঠন ‘কণ্ঠশীলনের’ প্রর্বতন ও পরিচালনে মুখ্য ভূমিকা পালন করেন বিপ্লব বালা। তিনি দেশজুড়ে নানা সংগঠন এবং প্রতিষ্ঠানে আবৃত্তি ও নাট্য কর্মশালায় প্রশিক্ষণ দিয়ে থাকেন। 

তার উল্লেখযোগ্য নাটক ও আবৃত্তি প্রযোজনাগুলো হলো- সুখপাঠ্য ভারতের ইতিহাস, তোতাকাহিনী, শিশুতীর্থ, স্ত্রীর পত্র, আবহমান বাংলা, হায় বাংলা হায় বেহুলা, কে জাগিবে আজ, লাল কমল নীল কমল, রথের রশি, পুরস্কার, কণিকা, অমিত নজরুল, এই দেশ কার তোর নহে আর, আধুনিক কবিতা প্রভৃতি।

আবৃত্তিচর্চার পাশাপাশি নাট্য রচনা ও নাট্য নির্দেশনার কাজও করছেন দীর্ঘদিন। তার উল্লেখযোগ্য নাট্যভাষ্য রচনার মধ্যে রয়েছে-বিষাদ সিন্ধু, হ্যামলেট ওহ্ হ্যামলেট। 

তার প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশের নাগরিক থিয়েটার: অনেকান্ত অবলোকন (প্রবন্ধ), আধুনিক বাংলা থিয়েটার: শিল্প ও রাজনীতি (গবেষণা), মাইকেল মধুসূদন দত্ত (জীবনী), আবৃত্তি নিয়ে কথা ইত্যাদি। 

বিপ্লব বালা ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলায় খণ্ডকালীন শিক্ষকতা করেছেন দশ বছরের অধিক সময়। একইসঙ্গে তিনি বাংলাদেশ ফিল্ম এন্ড টেলিভিশন একাডেমিতেও শিক্ষকতা করছেন। বর্তমানে ড. বিপ্লব বালা ফ্রিল্যান্সার হিসেবে নাট্য ও শিক্ষাঙ্গনের নানান কাজের সাথে জড়িত রয়েছেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //