সূনৃত- গল্পযাপনের কথা

ছোট কাগজ ‘সূনৃত’র গল্পযাপন সংখ্যাটি প্রকাশিত হয়েছিল গত বছরের ২০১৯ সালের অক্টোবর মাসে। ১৯ বছরে পত্রিকাটির সবমিলে ৯ সংখ্যা প্রকাশ পেয়েছে। পুরোদস্তুর সাহিত্যনির্ভর এই পত্রিকাটি ছোট কাগজের সব নিয়মনীতির অনুসারী নয়, তবে ছোট কাগজের কিছুটা আদল লক্ষ্য করা যায় এর লেখা নির্বাচন, মেকাপ গেটাপে। নান্দনিকভাবে লেখা প্রকাশের ক্ষেত্রে সূনৃত অন্য পত্র-পত্রিকা থেকে ভিন্ন। সিলেট থেকে প্রকাশিত এ সংখ্যাটির প্রচ্ছদ করেছেন- মহসিন রাহুল। আহমদ সায়েম কর্তৃক সম্পাদিত সূনৃতর পৃষ্ঠাসংখ্যা ২৭১, দাম রাখা হয়েছে ২৫০ টাকা। 

মূলত গল্প বিষয়ে এই সংখ্যাটিতে গদ্য লিখেছেন- জাহেদ মোতালেব, আফরোজা সোমা, ইশরাত তানিয়া, রুমা মোদক, আলোকপর্ণা, অর্ক চট্টোপাধ্যায়, অদিতি ফাল্গুনী, মাদল হাসান, ইউসুফ হিরণ, এহসান হায়দার, আহমদ সায়েম, পিয়াস মজিদ, মারুফুল আলম, মৃন্ময়ী চক্রবর্তী, আসমা অধরা, মহ্সীন চৌধুরী জয়, রোমেল রহমান, নির্ঝর নৈঃশব্দ্য, সোহাগ পারভেজ, প্রমিথ রায়হান। অনুবাদ করেছেন- রায়হান রাইন, মোস্তাফিজুর রহমান জাভেদ, সৈয়দা নূর-ই-রায়হান, এমদাদ রহমান। গল্প লিখেছেন- মাহবুব লীলেন, আহমদ মিনহাজ, শেখ লুৎফরসহ আরো অনেকে। 

সূনৃত’র গল্পযাপনবিষয়ক এই সংখ্যাটিতে গল্পবিষয়ক নানামুখী চিন্তা-ভাবনা উঠে এসেছে বাংলা ভাষা এবং বৈশ্বিক গল্প সম্পর্কে। যারা গল্প লেখা ও গল্পের কলকব্জা নিয়ে নতুনতর ভাবনায় যাপন করেন তাদের জন্য এবং পাঠকদের জন্য সংখ্যাটি গুরুত্বপূর্ণ। 

গল্প-কথক শিরোনামের একটি লেখায় বলা হচ্ছে- ‘আমি বিশ্বাস করতে চাই গল্পটির আমিই কথক। আমার এটা বিশ্বাস করা প্রয়োজন। আমায় এটা অবশ্যই বিশ্বাস করতে হবে। যারা বিশ্বাস করে যে এমন ধারা কাহিনিরও গল্প হওয়ার সুযোগ রয়েছে- তারা যেন সেটি বিশ্বাস করতে পারে। আমি যা বলছি সেটা যদি গল্প হয় তবেই সমাপ্তির ওপর আমার নিয়ন্ত্রণ থাকবে। সেই গল্পের তাহলে একটা পরিশেষও থাকবে, আর বাস্তবের জীবন আসবে তার পরে। যেখানটায় আমি ছেড়ে গিয়েছিলাম সেটা এখন বেছে নিতে পারি।’

গল্প বিষয়ে সত্যিকারের কোন সংজ্ঞাটি ফলপ্রসূ,তা কোনো গল্পকার বলতে পারবেন না একেবারে পাকাপোক্ত করে। তবে গল্প বিষয়ে যষশী লেখকদের বক্তব্যকে কিংবা ভাবনাকে, কৌশলকে তরুণ গল্পকাররা অনুসরণ করে থাকেন। সেই কারণে সূনৃতর বর্তমান সংখ্যাটি পাঠকের নিকট নন্দিত হতে পারে বলা যায়। সূনৃত- নামের এই পত্রিকাটির প্রকাশনা অব্যাহত থাকুক এমন প্রত্যাশাই রইল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //