বাংলা ভাষার ছোট কাগজ- কৌরব

ছোট কাগজ- কৌরব। বাংলা ভাষায় ‘কৌরব’ পত্রিকা দীর্ঘদিন ধরে তার প্রকাশনায় ধারাবাহিকতা রক্ষা করে চলেছে। জানুয়ারি ২০২০-তে প্রকাশ পেয়েছে ‘কৌরব’-এর ১২৬তম সংখ্যা। ৭০ সাল থেকে প্রকাশিত এ ছোট কাগজটি বরাবরই নিরীক্ষা নির্ভর লেখা প্রকাশে আগ্রহী। শুরু থেকে পত্রিকাটি পাঠকপ্রিয়তায় ছিল।

কবিতা নিয়ে কৌরব কবিতা ক্যাম্প করত, দু-তিন দিনব্যাপী। নব্বইয়ের দশকে কৌরব অনলাইনও শুরু হয়। অনলাইনেও রয়েছে কৌরব গোষ্ঠীর সমান নিরীক্ষাধর্মী লেখা ও চিন্তার সম্মিলন। বাংলাভাষা ও সাহিত্যে নবতর ভাবনার উন্মেষ ঘটিয়েছেন এমন অনেক কবির লেখা প্রকাশ পেতো শুরু থেকেই এই পত্রিকায়। এ ছাড়া কৌরব শিশুদের জন্য বানিয়েছে- ‘ভালো পাহাড়’ নামের একটি বিদ্যালয়। 

বর্তমান সংখ্যাটিতে কৌরবের শুরুর দিকের লেখকদেরই লেখা প্রকাশ পেয়েছে। এই সংখ্যাটি তাই নানানভাবে গুরুত্বপূর্ণ। ‘শিরোনামায় পাঠক’ নামের সম্পাদকীয়তে বলা হয়েছে- ‘আসলে, সর্বনাশ অব্যাহত ছিলই। সুধীজন অলক্ষ্যে! আসলে, আমরা গভীরতার নির্জন চিনতে বা বুঝতে, ভালোবাসতে বা আদর করতে পারিনি।

বৃদ্ধ-খোকাখুকিদের উল্লাস, স্খলন, ক্ষরণ, বমনেই আপ্লুত। কারণ, গোটা সাহিত্যসমাজ, তোষামুদে, খয়ের খাঁ, ধান্ধাবাজ, চতুর, চরিত্রহীন এবং এইসব অভিধার বাইরে, একজন, একজন, হ্যাঁ, একজন। একমুঠো শ্মশান ছাই! হ্যাঁ, আমরা বাংলা বিদ্যালয়, শুধু নগর থেকে ঝেঁটিয়ে ক্ষান্ত নই! গ্রাম, উপনগর, গ-গ্রাম, কলোনি থেকেও। শূন্য, বিদ্যালয়।...

আমরা পুনর্বার শব্দে, বর্ণে, অসীমে। আমরা অমেয়, অপূর্বে, অমর্তে শুধু সাহিত্য! খ্যাতি বা স্বমেহনের নই। আমরা যে সাকুল্যে একদা, জামশেদপুর থেকে যাত্রা, সম্পূর্ণে, সেই সরণিতে পুনর্বার। সম্বিৎ ফিরে একদা- সুনীল গঙ্গোপাধ্যায় তৎকালীন বহুল প্রচারিত সাপ্তাহিক (দেশ)- বাংলা ভাষার শ্রেষ্ঠ লিটল ম্যাগাজিন, কৌরব, যা জামশেদপুর থেকে প্রকাশিত। সম্পাদক, কমল চক্রবর্তী। (১৯৮২) সম্ভবত। 

আমরা সবাই একবার, শেষবার, চেষ্টা।

‘কৌরব’ সত্যিকারের একটি নবতর লিটল ম্যাগাজিন, যা পাঠে নবীন কবির প্রাণে দোলা দেবে। সংখ্যাটির প্রচ্ছদে ব্যবহার করা হয়েছে- সন্তোষ কুমার ঘোষের চিঠি। যোগাযোগের স্থানে কমল চক্রবর্তীর জামশেদপুরের ঠিকানা রয়েছে। ১৮৩ পৃষ্ঠার এ সংখ্যার দাম রাখা হয়েছে ১৫০ টাকা। ‘কৌরব’ বরাবরের থেকে এই সংখ্যাটি নতুনতর মনে হচ্ছে- কেননা কৌরবের শুরুর দিকের সবাই যুক্ত হয়েছে লেখা দিয়ে।

তবে গদ্যের দিকটাই তুলনামূলক শক্তিশালী মনে হয়েছে। যেমন- শংকর লাহিড়ী লিখেছেন কবিতা নিয়ে গদ্য। ভিন্ন স্বাদের এই কবিতার গাঠনিক দিক নিয়ে এবং ভেতরকার রস আস্বাদনের প্রক্রিয়া ও এ সংক্রান্ত ব্যাখ্যা গুরুত্বপূর্ণ মনে হয়েছে। আর্কাইভ ঘাঁটা কবিতা, সন্দীপন চট্টোপাধ্যায়ের চিঠি, কমল চক্রবর্তীর ধারাবাহিক উপন্যাস, যোগেন চৌধুরীর সঙ্গে তাপস কোনারের কথোপকথনটিও গুরুত্বপূর্ণ। 

কৌরবের প্রতিটি সংখ্যা সমৃদ্ধ হলেও এবারের সংখ্যার লেখক তালিকায় রয়েছে কেবল শুরুর কৌরবদের নাম। নতুন কৌরবের লেখক-কবিদের থেকে এ সংখ্যাটি তাই পূর্বেকার মতোই নতুন সাজে সজ্জিত। অনেকদিন পর ‘কৌরব’ পাঠকরা পাবেন যেন- নতুন কৌরবের দীর্ঘ বিরতির পর নতুন স্বপ্নের ঘ্রাণ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //