বাংলা একাডেমির সভাপতি হলেন শামসুজ্জামান খান

শামসুজ্জামান খান

শামসুজ্জামান খান

বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন ফোকলোরবিদ, সাহিত্যিক ও গবেষক শামসুজ্জামান খান। 

আজ রবিবার (২৮ জুন) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে। 

গত ১৪ মে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুর পর বাংলা একাডেমির সভাপতির পদটি শূন্য হয়ে পড়ে। একাডেমির একুশতম সভাপতি হিসেবে তার স্থলাভিষিক্ত হচ্ছেন শামসুজ্জামান খান।

তিন বছর সভাপতির দায়িত্ব পালন করবেন শামসুজ্জামান খান। সভাপতির দায়িত্ব ও অন্যান্য কার্যাবলি ‘বাংলা একাডেমি আইন-২০১৩’ অনুযায়ী নিয়ন্ত্রিত হবে।

১৯৭৩ সালে বাংলা একাডেমিতে উপপরিচালক হিসেবে যোগ দিয়েছিলেন শামসুজ্জামান খান। ২০০৯ সালের ২৪ মে থেকে ২০১৮ সালের ১২ ডিসেম্বর পর্যন্ত তিনি ছিলেন মহাপরিচালকের আসনে। পরে তাকে জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি করে সরকার। এখনো সেই পদে রয়েছেন তিনি।

দুপুরেই তিনি নতুন নিয়োগের খবর পেয়েছেন উল্লেখ করে শামসুজ্জামান খান বলেন, একটু আগে চিঠিটা পেয়েছি। সভাপতি হিসেবে আমার মেয়াদ হবে আগামীকাল থেকে তিন বছর। সভাপতির দায়িত্ব এবং অন্যান্য কার্যাবলি ‘বাংলা একাডেমি আইন-২০১৩’ অনুযায়ী নিয়ন্ত্রিত হবে।

তিনি বলেন, আগামীকাল সকালে আমি জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি পদে ইস্তফা দিয়ে বাংলা একাডেমির সভাপতি হিসেবে যোগ দেবো।

অধ্যাপক শামসুজ্জামানের জন্ম মানিকগঞ্জ জেলায় ১৯৪০ সালে। তিনি রাষ্ট্রীয় সর্বোচ্চ স্বাধীনতা পদক ও একুশে পদক পেয়েছেন। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমি-এর মহাপরিচালক হিসেবেও কাজ করেছেন। ২০১৯ সালে তিন বছরের জন্য বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি নির্বাচিত হয়েছেন তিনি।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

<