চীনে করোনাভাইরাসে মৃত ৫৬, আক্রান্ত দুই সহস্রাধিক

চীনে নতুন প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে।

ভয়াবহ এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে এবং এদের অধিকাংশই চীনের নাগরিক।

আজ রবিবার (২৬ জানুয়ারি) সকালে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে। এছাড়া চীনের বাইরে নতুন করে কানাডাতেও এক জন আক্রান্ত রোগী পাওয়া গেছে।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর বৈঠকে প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীন ‘গুরুতর পরিস্থিতির’ মোকাবিলা করছে। বৈঠকে সবাইকে ঐক্যবদ্ধ থেকে এ গুরুতর পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানান তিনি।

নতুন ভাইরাসটির প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধ করতে বিশ্বব্যাপী স্বাস্থ্য কর্তৃপক্ষগুলো জরুরিভিত্তিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে।

চীনের উহান প্রদেশ থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাস দেশটির রাজধানী বেজিং ছাড়াও ২৯ দেশে ছড়িয়ে পড়েছে। এদিকে যুক্তরাজ্য ভিত্তিক গবেষকরা সতর্ক করে বলেছেন, এ ভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে চীনের সক্ষমতা নেই।

মহামারি ঠেকাতে পর্যটকদের পাশাপাশি রবিবার থেকে উহানে ব্যক্তিগত গাড়ি চালানো নিষিদ্ধ করতে যাচ্ছে কর্তৃপক্ষ। করোনাভাইরাসের ছড়িয়ে পড়ার আশঙ্কায় এ শহরের লোকজনকে অন্য কোথাও যেতে কিংবা এখানে কাউকে আসতে দেয়া হচ্ছে না।

গত বছরের ডিসেম্বরে উহানে করোনাভাইরাস ধরা পড়ে। শনিবার চাইনিজ নববর্ষ উদযাপন শুরু হওয়ার কথা থাকলেও দেশটির বিভিন্ন শহরে তা বাতিল করা হয়েছে।

বেজিংয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ লোকজনকে হাত না মেলানোর আহ্বান জানিয়ে তার বদলে হাত দিয়ে অভিবাদন জানানোর ঐতিহ্যবাহী ভঙ্গি অনুসরণ করার পরামর্শ দিয়েছে। রবিবার সকালে শহরের মোবাইল ফোন ব্যবহারকারী বাসিন্দাদের কাছে ক্ষুদে বার্তা পাঠিয়ে এ আহ্বান জানানো হয়।

গতকাল শনিবার উহান থেকে ফেরা এক নাগরিকের শরীরে ভাইরাসটি পাওয়ার কথা ঘোষণা করেছে কানাডা। পঞ্চাশোর্ধ ওই ব্যক্তি ২২ জানুয়ারি টরন্টোতে ফেরার একদিন পর শ্বাসনালির অসুখ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। -বিবিসি ও রয়টার্স  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //