করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৮০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৮০ জনে দাঁড়িয়েছে এবং আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় তিন হাজার জনে।

দেশটির স্বাস্থ্য কমিশনের কর্মকর্তারা আজ সোমবার (২৭ জানুয়ারি) জানিয়েছেন, হুবেই প্রদেশে নিহতের সংখ্যা ৫৬ থেকে ৭৬’এ দাঁড়িয়েছে। অন্যান্য শহরে আরো চারজনের মৃত্যু হয়েছে।

এদিকে ভাইরাসটি ছড়িয়ে পড়া রোধে চীনা নববর্ষ উপলক্ষে জাতীয় ছুটি আরো চারদিন বাড়িয়ে আগামী রবিবার পর্যন্ত করা হয়েছে।

এই ভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান আজ পরিদর্শন করেছেন চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং।    

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৭৪৪ জন। এর মধ্যে তিনশ জনের অবস্থা গুরুতর। 

চীনা কর্তৃপক্ষ নিয়মিত ভাইরাস আক্রান্তের তথ্য প্রকাশ করলেও অভিযোগ উঠেছে প্রকৃত সংখ্যা নিয়ে তথ্য গোপন করছে বেজিং। সম্প্রতি অনলাইনে ছড়িয়ে পড়া এক ভিডিওতে উহান শহরের এক চিকিৎসা কর্মী দাবি করেছেন, ভাইরাসে আক্রান্তের সংখ্যা দেশটিতে ৯০ হাজার ছাড়িয়েছে।

 এ ভাইরাস ইতোমধ্যে রাজধানী বেজিংসহ ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। এছাড়া জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, সৌদি আরব, কানাডাসহ অন্তত ১২টি দেশে এ ভাইরাসে আক্রান্ত ৪২ জন আক্রান্ত হয়েছে। তবে চীনের বাইরে এতে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

সোমবার সকালে বেজিং কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন করে মৃতদের সবাই হুবেই প্রদেশের। নতুন এই ভাইরাস নিয়ন্ত্রণে হুবেই প্রদেশে যাতায়াতের ওপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করেছে কর্তৃপক্ষ।

এই ভাইরাসের আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে বেশিরভাগই বৃদ্ধ ও যাদের আগে থেকেই শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা ছিল। 

করোনাভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। লক্ষণগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মতো। কারও ক্ষেত্রে ডায়রিয়াও দেখা দিতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে মারাত্মক জটিলতা দেখা দিতে পারে। এটি মোড় নিতে পারে নিউমোনিয়া, রেসপাইরেটরি ফেইলিউর বা কিডনি অকার্যকারিতার দিকে। পরিণতিতে ঘটতে পারে মৃত্যু।

চীনা বিশেষজ্ঞরা বলছেন, মানুষের দেহে ভাইরাস সংক্রমণের পর লক্ষণ দেখা দিতে পারে এক থেকে ১৪ দিনের মধ্যে। কিন্তু লক্ষণ স্পষ্ট হওয়ার আগেই এ ভাইরাস ছড়াতে পারে মানুষ থেকে মানুষে। আর এ কারণেই চীনে এ রোগের সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়েছে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //