করোনায় মৃতদের স্মরণে চীনে ৩ মিনিটের নীরবতা

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের প্রতি শ্রদ্ধা জানাতে রাষ্ট্রীয়ভাবে শোক পালন করেছে চীন। 

শোক প্রকাশের জন্য দেশটির নাগরিকরা তিন মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন। এতে পুরো চীন স্থবির হয়ে পড়ে।

দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে যাদের মৃত্যু হয়েছে, বিশেষ করে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী যারা প্রাণঘাতী এ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে ‘শহীদ’ হয়েছেন তাদের স্মরণে বিমান হামলার সতর্কতা সংকেত বাজিয়ে ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দেশজুড়ে তিন মিনিটের নীরবতা পালন করা হয়।

দেশটির সব বড় শহরগুলোতে স্থানীয় সময় সকাল ১০টায় এ অনুষ্ঠান শুরু হয়। তবে এর মূল কেন্দ্র ছিল উহান শহর। গত বছরের ডিসেম্বরে যেখানে প্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়।

চীনে শনাক্ত হওয়ার পর ইতোমধ্যেই করোনা ছড়িয়ে পড়েছে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। এতে শুধু চীনেই মৃত্যু হয়েছে ৩ হাজারেরও বেশি মানুষের। আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৫১১ জন।

ভাইরাসটির উৎপত্তিস্থল উহানে সকাল ১০টায় সবগুলো ট্রাফিক লাইট লাল হয়ে যায়। এতে তিন মিনিটের জন্য সব যানবাহন রাস্তায় দাঁড়িয়ে থাকে।

চীনা সরকার জানিয়েছে, 'শহীদদের' প্রতি শ্রদ্ধা জানাতে এই উদ্যোগ নেয়া হয়েছে। দেশটিতে ভাইরাসের প্রকোপ মোকাবিলা করতে ১৪ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়।

করোনায় আক্রান্ত হয়ে আজ শনিবার পর্যন্ত বিশ্বব্যাপী প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ হাজার ২৪৫ জনে। -বিবিসি ও ইউএনবি


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //