করোনাভাইরাস ঠেকাতে চীনে আবারো ‘যুদ্ধাবস্থা’

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

চীনে দ্বিতীয় দফায় করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নতুন করে বহাল হচ্ছে কঠোর সব বিধিনিষেধ।

দেশটির রাজধানী বেইজিংয়ে গত চারদিনে নতুন করে ৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। ফেব্রুয়ারির পর থেকে বেইজিংয়ে এটিই সবচেয়ে বড় গুচ্ছ সংক্রমণ ধরা পড়ার ঘটনা। 

নগরীর বড় একটি পাইকারি বাজার থেকে এ সংক্রমণ ছড়িয়েছে। ভাইরাসের বিস্তার ঠেকাতে শনিবারই বাজারটি বন্ধ করা হয়। ওই বাজারে যারাই গেছেন, গতকাল রবিবার তাদেরকে ১৪ দিন কোয়ারেন্টিনে রাখার নির্দেশ দেয়া হয়েছে। আজ সোমবার (১৫ জুন) বেইজিংয়ের আরো বেশ কয়েকটি স্থানে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে।

রাজধানীর বিভিন্ন এলাকায় স্কুল ও খেলার মাঠ বন্ধ করে দেয়া হয়েছে। শহরের বিভিন্ন স্থানে বসানো হয়েছে চেকপয়েন্ট ও বাসিন্দাদেরকেও করোনাভাইরাস পরীক্ষার আদেশ দেয়া হয়েছে। বেইজিং থেকে বাইরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। চীনের অন্তত ১০ টি শহর থেকে বেইজিংয়ে ঢোকাও নিষিদ্ধ করা হয়েছে।

শপিংমল এবং অফিসগুলোতে আবার বহাল করা হয়েছে দেহের তাপমাত্রা পরীক্ষা করার বিধি। জমায়েতেও নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

সরকারের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আবারো যুদ্ধাবস্থা তৈরি হয়েছে।

শুধু বেইজিংই নয়, সংক্রমণ ছড়াতে শুরু করেছে এর বাইরেও।লিয়াওনিং, হেবেই এবং সিচুয়ান প্রদেশে নতুন সংক্রমণ ধরা পড়ার খবর এসেছে। এছাড়া চংকিং, সাংশি, সাংহাই ও ফুজিয়ানেও করোনাভাইরাসে দু’একজন করে সংক্রমিত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য কমিশন। আক্রান্তদের মধ্যে বিদেশ থেকে ফেরাও কয়েকজন আছেন বলে জানিয়েছে চীনের স্বাস্থ্য বিভাগ। -বিবিসি ও রয়টার্স

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh