করোনাভাইরাস নিয়ন্ত্রণে ভিয়েতনামের সাফল্য

করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে যে দেশটি অসামান্য সাফল্য দেখিয়েছে, সেই ভিয়েতনামে নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

ভিয়েতনামের রাষ্ট্রীয় টেলিভিশন ভিটিভিকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, প্রধানমন্ত্রী নুয়েন শুয়ান ফুক বলেছেন, মার্চে যে সংক্রমণ তারা সামলেছিলেন তার তুলনায় নতুন এই সংক্রমণ একেবারে ভিন্ন।

তিনি বলেন, ভিয়েতনামের প্রতিটি প্রদেশ ও শহর এখন হুমকির মুখে। পুরো দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ার উচ্চ ঝুঁকি রয়েছে। তাই ভাইরাস প্রতিরোধে আমাদের আরো দ্রুত ও আগ্রাসী পদক্ষেপ নিতে হবে।

সরকারি মিডিয়ার রিপোর্টে আজ বুধবার (২৯ জুলাই) বলা হয়েছে, রাজধানী হো চি মিন সিটি ও হ্যানয়সহ মধ্যাঞ্চলের পাহাড়ি অঞ্চলেও নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে।

দুইদিন আগে উপকূলীয় দানাং শহরে হঠাৎ করে চারজন স্থানীয় বাসিন্দার দেহে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর ভিয়েতনামে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই শহর থেকে ৮০ হাজার পর্যটককে দ্রুত সরিয়ে নেয়া হয় এবং শহরে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়।

এছাড়া কর্তৃপক্ষ সম্প্রতি দানাং ভ্রমণে গিয়েছেন এমন সবাইকে খুঁজে বের করে অন্যদের থেকে আলাদা করার চেষ্টা করছে।

দেশটির সরকারের পক্ষ থেকে এখন স্বীকার করা হয়েছে যে, দেশের অন্যত্রও সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশজুড়ে হাসপাতালগুলোও প্রতিরোধমূলক প্রস্তুতি বাড়িয়েছে। এছাড়া রাজধানীতে আবারো জনসম্মুখে মাস্ক ব্যবহার করার অনুরোধ জানানো হয়েছে।

সাড়ে নয় কোটি জনসংখ্যার দেশ ভিয়েতনামে নতুন দফা এই সংক্রমণের আগ পর্যন্ত মাত্র ৪৫০জন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল। এখন পর্যন্ত একজনো সেখানে এই রোগে মারা যায়নি।-বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //