করোনাভাইরাস

পরীক্ষা বাড়ানোর তাগিদ স্বাস্থ্যমন্ত্রীর

করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করতে পরীক্ষা বাড়ানোর তাগিদ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে মঙ্গলবার ভিডিও কনফারেন্সে বিভিন্ন স্থানের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। 

চিকিৎসক-নার্সদের নিজেদের সুরক্ষার দিকে নজর দেয়ার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেছেন, পিপিই যা লাগে নেন। যা পাচ্ছি, দিয়ে যাচ্ছি। প্রয়োজনে আরো দেব। পরীক্ষা বাড়ান।

স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ঢাকায় ৯টি ও বাইরে ৭টি ল্যাব বসানো হয়েছে। প্রত্যেকটি উপজেলায় ভালো করে টেস্ট করানোর দায়িত্ব আপনাদের। যত বেশি নির্ণয় করতে পারি…। পজেটিভ হলে আইসোলেট করে রাখতে পারব। টেস্ট কয়েকগুণ বাড়াতে হবে। এখন ফ্যসিলিটিজ বেড়েছে।

তবে বিশেষায়িত এই সুরক্ষা পোশাকের (পিপিই) সঠিক ব্যবহার যেন হয়, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সেদিকে খেয়াল রাখতে বলেছেন মন্ত্রী।

বর্তমান পরিস্থিতির গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, সারা পৃথিবীতে লাখো আক্রান্ত। এ ধরনের পরিস্থিতি আমরা কখনও দেখিনি। ১৯১৮ না কত সালে প্লেগের কথা শুনেছি, বসন্তের কথা শুনেছি। আমাদের দেশে করোনার থাবা এসেছে। তবে আমরা এখনো অন্য দেশের তুলনায় ভালো আছি। মৃত্যুর সংখ্যাও কম, আক্রান্তের সংখ্যাও কম।

তবে পরিস্থিতির অবনতি যেন না ঘটে, সেদিকে সবাইকে সতর্ক ও সচেতন থাকার আহ্বান জানান জাহিদ মালেক। তিনি বলেন, যারা কোয়ারেন্টিনে আছেন, তাদের সেই অবস্থায় থাকা নিশ্চিত করতে হবে।

একই সঙ্গে জেলা-উপজেলায় বেসরকারি সব হাসপাতাল যেন চালু রাখা হয় সে বিষয়টি নিশ্চিত করতে স্বাস্থ্য কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //