করোনাভাইরাস

আক্রান্ত ছাড়ালো ৩০ হাজার, নতুন মৃত্যু ২৪

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ২৪ জনের মৃত্যু হয়েছে। ফলে ভাইরাসটিতে মোট ৪৩২ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরো এক হাজার ৬৯৪ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৩০ হাজার ২০৫ জন।

শুক্রবার (২২ মে) দুপুরে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানানতিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে আরো ৯ হাজার ৯৯৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৯ হাজার ৭২৭টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো দুই লাখ ২৩ হাজার ৮৪১টি। নতুন নমুনা পরীক্ষায় আরো এক হাজার ৬৯৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ২০৫ জন।

আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরো ২৪ জন, যা একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। ফলে মৃতের সংখ্যা দাঁড়াল ৪৩২ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হ‌য়েছেন আরো ৫৮৮ জন। এ নি‌য়ে সুস্থ হওয়া রোগীর সংখ্যা ছয় হাজার ১৯০ জ‌ন।

ডা. নাসিমা সুলতানা জানান, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২০. ৪৯ এবং মৃত্যুর হার ১.৪৩ শতাংশ। মৃত্যুর বয়স বিবেচনায় ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৬ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছেন। 

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আরো জানান, নতুন মৃত্যুর মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ৯ জন, বরিশাল বিভাগে একজন ও ময়মনসিংহ বিভাগে একজন রয়েছেন। এর মধ্যে হাসপাতালে ১৫ জন এবং বাড়িতে একজনের মৃত্যু হয়েছে। এছাড়া মৃত অবস্থায় করোনা আক্রান্ত একজনকে হাসপাতালে আনা হয়।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২২৫ জন ও ছাড় পেয়েছেন ৬২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন চার হাজার ৬০ জন। মোট ১৩ হাজার ২৮৪ টি আইসোলেশন শয্যা সংখ্যার মধ্যে ঢাকা মহানগরীতে ৭ হাজার ২৫০টি এবং এর বাইরে ৬ হাজার ৩৪টি রয়েছে। সব হাসপাতালে আইসিইউর সংখ্যা ৩৯৯টি এবং ডায়ালাইসিস ইউনিট ১০৬টি। 

কোয়ারেন্টিনে নতুন করে ২ হাজার ৫৬০ জনকে রাখা হয়েছে এবং ছাড় পেয়েছেন ২ হাজার ১৯ জন। এ পর্যন্ত ২ লাখ ৫৮ হাজার ৯৪ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে এবং ছাড় পেয়েছেন ২ লাখ ৩ হাজার ১৭১ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৫৪ হাজার ৯২৩ জন।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh