শিগগিরই আরো ২ হাজার চিকিৎসক নিয়োগ

করোনাভাইরাস সংকট মোকাবিলায় ও চিকিৎসার গতি বাড়াতে আরো দুই হাজার চিকিৎসক নিয়োগ দেবে সরকার। 

তবে কবে নাগাদ এ নিয়োগ দেয়া হবে সেটি এখনও চূড়ান্ত হয়নি। সর্বশেষ এ মাসে নতুন দুই হাজার চিকিৎসক নিয়োগ দেয় সরকার। গত ১২ মে ওই চিকিৎসকেরা দেশের বিভিন্ন স্থানে যোগ দেন।

চলমান করোনা পরিস্থিতিতে আরো দুই হাজার চিকিৎসক নিয়োগের বিষয়ে মৌখিক অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত সামারি পাঠানোর পর নিয়োগ কার্যক্রম শুরু হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এতে প্রধানমন্ত্রীর সম্মতি আছে। তারা এ জন্য কাজ শুরু করেছেন। ৩৯তম বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকেই এসব চিকিৎসক নিয়োগ দেয়াকেই সহজ সমাধান বলে মনে করছে সরকার।

নিয়োগের বিষয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের মিডিয়া সেলের আহ্বায়ক ও স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) মোহাম্মদ হাবিবুর রহমান খান বলেন, আরো দুই হাজার এমবিবিএস ডাক্তার নিয়োগের বিষয়ে প্রধানমন্ত্রী মৌখিক অনুমোদন দিয়েছেন। কয়েকদিনের মধ্যেই আমরা নিয়োগ সংক্রান্ত সামারি প্রধানমন্ত্রীর কাছে পাঠাবে। এর পরেই নিয়োগের কার্যক্রম শুরু হতে পারে। তবে কবে নাগাদ নিয়োগ হবে সেটি এখনই বলা যাচ্ছে না।

তিনি আরো বলেন, পদ তৈরি করা, নতুন চিকিৎসকের বেতন দেয়া এসবের জন্য অর্থ ও জনপ্রসাশন মন্ত্রণালয় ও পিএসসির কিছু কাজ আছে। এসব কাজ দ্রুত সময়ে করা হচ্ছে। শিগগিরই তাদের নিয়োগ করা হবে। বর্তমানে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রচুর স্বাস্থ্যকর্মী দরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য মন্ত্রণালয় এক কর্মকর্তা বলেন, নতুনভাবে চিকিৎসক নিয়োগ দিতে গেলে বিজ্ঞপ্তি প্রকাশ, কয়েক দফা পরীক্ষার আয়োজন করতে হবে। যা সময় সাপেক্ষ। সেই অবস্থাও এখন নেই। দেশে এখন চিকিৎসক সংকট। এই বিশেষ সংকটের সময় জাতীয় স্বার্থের কথা বিবেচনা করে ৩৯তম বিশেষ বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে মেধার ভিত্তিতে আরো দুই হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে।

করোনাভাইরাসের চিকিৎসায় চিকিৎসক সংকটের কারণে আক্রান্তদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে সরকার। প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে করোনায় মৃত্য ও আক্রান্তের সংখ্যা। এরই মধ্য দেশের বিভিন্ন স্থানে চিকিৎসকেরা অনেকে করোনায় আক্রান্ত হয়েছেন।

চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশনের তথ্য মতে, এ পর্যন্ত দেশের প্রায় হাজারেরও বেশি চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের অধিকাংশই সরকারি হাসপাতালে কর্মরত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //