বাসের বাড়তি ভাড়া নিয়ে গরমিল

সোমবার থেকে সীমিত আকারে চালু হচ্ছে গণপরিবহন। এরইমধ্যে ৬০ শতাংশ ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ফলে কোনো কোনো ক্ষেত্রে বাস ভাড়া বিমান ভাড়ার কাছাকাছি চলে যাচ্ছে।

করোনাকালীন বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে আজ রবিবার প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। 

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লা রুটে বাস বা মিনিবাস চলাচলের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২০১৬ সালের ৩ মে প্রজ্ঞাপনমূলে উল্লেখিত বিদ্যমান ভাড়ার (যাত্রীপ্রতি কিলোমিটার সর্বোচ্চ ১.৪২ টাকা) ৬০ শতাংশ বৃদ্ধি করা হলো।

এছাড়া একজন যাত্রীকে বাস বা মিনিবাসের পাশাপাশি দুইটি আসনের একটি আসনে বসিয়ে অপর আসনটি অবশ্যই ফাঁকা রাখতে হবে। স্বাস্থ্যবিধি অনুসারে শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। 

এতে দেখা যাচ্ছে, ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির ফলে ঢাকা থেকে চট্টগ্রাম বাস ভাড়া প্রায় বিমান ভাড়ার কাছাকাছি হয়ে যাচ্ছে। অথচ বাসের মতো বিমানেও ৫০ শতাংশ যাত্রী বহন করা হচ্ছে।

ঢাকা-চট্টগ্রাম এসি বাসের ভাড়া ছিলো সর্বোচ্চ ১২৫০ টাকা। নতুন সিদ্ধান্তের ফলে সেটি বেড়ে দাঁড়াবে ২০০০ টাকা।  অথচ ১ জুন থেকে সর্বনিম্ন ২৫০০ টাকায় ঢাকা থেকে বিমানে ওঠে চট্টগ্রামে যেতে পারবেন যাত্রীরা।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও এয়ারলাইন্সগুলোর সূত্রে জানা গেছে, আগামী ১ জুন থেকে দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইটগুলো চলবে এক সিটে যাত্রী ও এক সিট ফাঁকা রেখে অর্থাৎ ৫০ শতাংশ যাত্রী নিয়ে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তঃজেলা ও দূরপাল্লা রুটে চলাচলের ক্ষেত্রে সড়ক পরিবহণ ও মহাসড়কের ২০১৯ সালের ৩ মে যাত্রীপ্রতি নির্ধারিত ভাড়া কিলোমিটারে ভাড়া ১ টাকা ৪২ পয়সা থেকে ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

এতে বলা হয়েছে, ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির আওতাধীন জেলার নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, নরসিংদী ও ঢাকা জেলার অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস ভাড়া যাত্রীপ্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা থেকে ৬০ শতাংশ বাড়ানো হল।

এতে আরও বলা হয়েছে, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা থেকে ৬০ শতাংশ বাড়ানো হয়েছে। এই দুই এলাকায় সর্বোচ্চ ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা ও ১ টাকা ৬০ পয়সা থেকে ৬০ শতাংশ বাড়ানো হয়েছে। তাহলে দেখা যাচ্ছে মিনিবাসের ক্ষেত্রে এখন সর্বনিম্ন ভাড়া ৩০ টাকা। আর বড় বাসের ক্ষেত্রে তা দাড়াবে ৪২ টাকা। সাধারণ হিসেবে ফার্মগেট থেকে যদি কাওরান বাজার যেতে হয় তাহলে সর্বনিম্ন ভাড়া হিসেবে একজন যাত্রীকে দিতে হবে ৩০ টাকা। 

এদিকে, গণপরিবহনের বর্ধিত বাসভাড়া প্রত্যাখ্যান করে আগের ভাড়া বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। রবিবার (৩১ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান। 

বিবৃতিতে বলা হয়, 'সরকার যাত্রী প্রতিনিধিদের বাদ দিয়ে মালিকদের পাতানো ফাঁদে পা দিয়ে নিয়ে করোনাভাইরাসের এই মহাসংকটে থাকা দেশের অসহায় জনগণের ওপর একচেটিয়াভাবে বাসের ৬০ শতাংশ বর্ধিত ভাড়া অযৌক্তিকভাবে চাপিয়ে দিচ্ছে। এতে যাত্রীস্বার্থ চরমভাবে উপেক্ষিত হবে।'


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //