দেশে একদিনে করোনায় ৪১ জনের মৃত্যু, শনাক্ত ৩৭৭৫

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪১ জন মারা গেছেন। এর ফলে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ৮৮৮ জনে দাঁড়ালো।

একই সময়ে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে হাজার ৭৭৫ জনের। এতে দেশে কভিড-১৯ মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ  ৪৯ হাজার ২৫৮ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে আরো হাজার ৪৮৪ জন। নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা হলো ৬২ হাজার ১০৮৪ জন।

আজ বুধবার (১ জুলাই) দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব হালনাগাদ তথ্য তুলে ধরেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি ৬৯টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরো ১৬ হাজার ৮৯৮ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১৭ হাজার ৮৭৫টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো সাত লাখ ৮৪ হাজার ৩৩৫টি।

তিনি আরো বলেন, ২৪ ঘণ্টায় যারা মৃত্যুবরণ করেছেন তাদের ৩৮ জনই পুরুষ ও নারী মাত্র তিনজন। তাদের মধ্যে ঢাকা বিভাগের ১৩ জন, চট্টগ্রাম বিভাগের ১৭ জন, খুলনা বিভাগের পাঁচজন, বরিশাল বিভাগের তিনজন, সিলেট বিভাগের দুইজন ও রংপুর বিভাগের একজন। এদের মধ্যে হাসপাতালে ২৩ জন ও বাড়িতে ১৮ জন মারা গেছেন।

বয়স বিশ্লেষণে দেখা যায়- মৃত্যুবরণ করা সর্বোচ্চ ১২ জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে, ১১ জনের বয়স ৬১-৭০ এর মধ্যে, সাতজনের বয়স ৭১-৮০ এর মধ্যে, পাঁচজনের বয়স ৪১-৫০ এর মধ্যে, ৩১-৪০ বছরের মধ্যে রয়েছেন চারজন এবং ৮১-৯০ ও একশো বছরের ওপরে মৃত্যু হয়েছে একজন করে।

বুলেটিনে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ৯৫৫ জনকে, ছাড় পেয়েছে ৫৫৫ জন ও বর্তমানে আইসোলেশনে আছেন ১৫ হাজার ৫৪৭ জন। এই সময়ে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ২ হাজার ৪২৯ জনকে, ছাড় পেয়েছেন ৩ হাজার ৪১৪ জন ও বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৬৩ হাজার ৮৮২ জন।

দেশে নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২১.১২ শতাংশ, মৃত্যুর হার ১.২৬ শতাংশ ও সুস্থতার হার ৪১.৬১ শতাংশ।

অনলাইন ব্রিফিংয়ে ডা. নাসিমা বলেন, স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে সব ধরনের ওষুধ বন্যাদুর্গত এলাকায় পৌঁছানো হয়েছে। দুর্গত এলাকায় সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন। পানিতে ডুবে ও সাপের কামড়ে মারা যাওয়া থেকে সতর্ক থাকুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //