খুরুশকুলে গিয়ে শুঁটকি ভর্তা দিয়ে ভাত খাবো: প্রধানমন্ত্রী

কক্সবাজারে খুরুশকুল আশ্রয়ণ প্রকল্প দেখতে গিয়ে শুঁটকি ভর্তা দিয়ে ভাত খেতে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠান করেন তিনি। এসময় ওই অনুভূতি প্রকাশ করেন তিনি।

জলবায়ু উদ্বাস্তুদের জন্য বিশ্বের সবচেয়ে বড় আশ্রয়কেন্দ্র খুরুসকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্প সরাসরি দেখতে যাওয়ার ইচ্ছার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‌‘খুরুসকুল দেখতে যাবো। শুঁটকি ভর্তা দিয়ে ভাত খাবো’।

আশ্রয়ণ প্রকল্পের আওতায় নামমাত্র মূল্যে ৬০০ জলবায়ু উদ্বাস্তু পরিবারকে প্রধানমন্ত্রীর ‘ড্রিম প্রজেক্ট’ খ্যাত বিশেষ এই আশ্রয়ণ প্রকল্পের ফ্ল্যাট বুঝিয়ে দেয়া হয়।

প্রতিটি ফ্ল্যাটে পানি, বিদ্যুৎ, গ্যাস সিলিন্ডারের সুবিধা থাকবে। প্রতিটি ভবনে থাকবে সৌর বিদ্যুতের প্যানেল। প্রকল্পে আবাসন, পর্যটন ব্যবস্থা, শুটকি পল্লী বা ‘শুটকি মহল’ এবং সবুজ বনায়নসহ চার ধরনের সুবিধা থাকবে সেখানে।

খুরুসকুলে আলাদা একটা সুন্দর শহর গড়ে উঠবে উল্লেখ করে ফ্ল্যাট বুঝে পাওয়া জলবায়ু উদ্বাস্ত পরিবারের উদ্দেশে প্রধানমন্ত্রী  বলেন, আপনারা এতদিন যেভাবে ছিলেন কষ্টের মধ্যে আমি নিজে গিয়েছি, দেখেছি সেটা। এখন আপনারা সুন্দরভাবে বসবাস করতে পারবেন। আজকে যেই ঘরবাড়িগুলো করে দেওয়া হলো মনে রাখবেন এটা আপনাদেরই নিজের। সেভাবে যত্ন নিয়ে ব্যবহার করবেন। সুন্দরভাবে যাতে থাকে সেদিকে দেখবেন।

জলোচ্ছ্বাসের হাত থেকে রক্ষা পেতে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী উপকূলবাসীকে বেশি করে গাছ লাগানোর পাশাপাশি প্রাণঘাতী ভাইরাস করোনা মোকাবেলায় দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বানও পুণর্ব্যক্ত করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //