ফনেটিক ইউনিজয়
খুলনায় ২৯ সমবায় সমিতির নিবন্ধন বাতিল
জিয়াউস সাদাত, খুলনা

নগরের বিভিন্ন নামে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা অন্তত ২৯টি সমিতির নিবন্ধন বাতিল করেছে খুলনার সমবায় কার্যালয়। গত বছরে এ নিবন্ধনগুলো বাতিল করা হয়েছে। এদের মধ্যে অনেক সমিতি ব্যবসা গুটিয়ে লাপাত্তা হয়েছে বলেও অভিযোগ রয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, সমিতির নিয়মকানুন মেনে না চলার কারণেই ওই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।
নগর সমবায় কার্যালয় সূত্রে জানা গেছে, এই কার্যালয় থেকে নানা সময়ে বিভিন্ন নামে নিবন্ধন নিয়ে কার্যক্রম চালিয়ে আসছে বহু সমিতি। কিন্তু ঠিকমতো কিছুদিন চলার পর ওই সব সমিতির কার্যক্রম নিষ্ক্রিয় হয়ে পড়ছে। অনেক সমিতি আবার ব্যবসা গুটিয়ে লাপাত্তাও হয়েছে। এ অবস্থায় ওই সব সমিতির নিবন্ধন বাতিলের উদ্যোগ নিয়েছে সমবায় কার্যালয়।
গত এক বছরে এমন অন্তত ২৯টি সমিতির কার্যক্রম বাতিল করা হয়েছে। নিবন্ধন বাতিল হওয়া ওই সব সমিতি হলো রয়্যাল সঞ্চয় ঋণদান সমবায় সমিতি, দোয়েল, স্পর্শ, ঐশী, সোনালী সকাল, নবকলি, রেলওয়ে কর্মকর্তা-কর্মচারী, স্বর্ণতারা, শিপিং এম্পলাইজ, বনশ্রী, ছায়া, মেঘনা, ওয়ান, মেঘনা বহুমুখী, খুলনা অটোরিকশা শ্রমজীবী, ন্যাশনাল ইসলামিক মাল্টিপারপাস কো-অপারেটিভ, সবুজ সঞ্চয়, বড় বয়রা, সুন্দরবন, খুলনা কেন্দ্রীয় মহিলা সমবায় সমিতি, অর্জন, সেভ মাল্টিপারপাস, বর্ণালী, জন্মভূমি, পশ্চিম রূপসা, প্রীতি বহুমুখী, ম্যাকজিম মাল্টিপারপাস কো., ফেইথ ও মোহনা সঞ্চয় ঋণদান সমবায় সমিতি ইত্যাদি।
মেট্রোপলিটন থানা সমবায় অফিসার এফ এম সেলিম আখতার সাম্প্রতিক দেশকালকে বলেন, প্রতারণা, অফিস না থাকা, কার্যক্রম নিষ্ক্রিয় হয়ে পড়া, অডিট ও বার্ষিক সাধারণ সভা না হওয়া, সরকারের রাজস্ব পরিশোধ না করা, সমিতি পরিচালনায় অনাগ্রহের কারণে চলতি বছরে ২৯টি সমিতির নিবন্ধন বাতিল করা হয়েছে। তিনি আরও বলেন, নিবন্ধনকৃত বেশির ভাগ সমিতি নিয়ম মানছে না।

Disconnect