ফনেটিক ইউনিজয়
শ্রীমঙ্গলে সাতগাঁও মাদ্রাসার সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ
তোফায়েল আহমদ, শ্রীমঙ্গল (মৌলভীবাজার)

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সাতগাঁও সামাদিয়া আলিম মাদ্রাসার সংস্কারকাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। মাদ্রাসার বর্তমান সভাপতি বদরুল আলমের বিরুদ্ধে শ্রীমঙ্গল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে দুর্নীতির অভিযোগ তুলে তা তদন্ত করে দেখতে আবেদন করেছেন এলাকাবাসী।
লিখিত অভিযোগে এলাকাবাসী জানান, ২০১৬-১৭ অর্থবছরে উপজেলার বিশেষ বরাদ্দের মাধ্যমে পাওয়া টাকা দিয়ে মাদ্রাসার একটি গাইড ওয়াল নির্মাণ করা হয়। যা সরকারি নিয়ম অনুযায়ী সঠিকভাবে কাজ না করানোর কারণে বছর পেরোনোর আগেই  ভেঙে পড়ে যায়। তা ছাড়া তাঁর বিরুদ্ধে আরও অনেক অভিযোগ রয়েছে বলেও তাঁরা অভিযোগ করেন এবং বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা কর্মকর্তাকে অনুরোধ করা হয়।
সরেজমিনে দেখা যায়, মাদ্রাসার পশ্চিম পাশে নির্মাণ করা পুরোনো গাইড ওয়ালটি মজবুত আছে কিন্তু নতুন গাইড ওয়ালটি ছড়ার ওপর ভেঙে পড়ে রয়েছে।  এলাকাবাসী জানান, সঠিকভাবে কাজটি না হওয়ার কারণে বছর পেরোনোর আগেই গাইড ওয়ালটি ভেঙে পড়ে যায়। অথচ পুরোনো গাইড ওয়ালটি সম্পূর্ণ রয়েছে।
এ বিষয়ে মাদ্রাসার প্রিন্সিপাল মোল্লা শাহীদ আহমেদ বলেন, কাজটি সভাপতি বদরুল আলম তত্ত্বাবধান করেছেন। সরকারিভাবে কাজটির বরাদ্দ ছিল এক লাখ টাকা। কাজটি কমিটির মাধ্যমেই করা হয়েছে তবে তা সভার কার্যবিবরণীর মধ্যে উল্লেখ করা হয়নি। মাদ্রাসার প্রিন্সিপাল ও সভাপতির কাছে গাইড ওয়াল নির্মাণ-সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে লিখিত কোনো বিল বা এ সম্পর্কে কোনো কাগজপত্র দেখাতে পারেননি। ওয়ালটির নির্মাণশ্রমিক বাহারুল ইসলাম বলেন, ‘সাতগাঁও সামাদিয়া মাদ্রাসার সভাপতি কাজটি করিয়েছেন।  কাজের জন্য আমাকে ১০ হাজার টাকা মজুরি বাবদ দেন।’
এ ব্যাপারে মাদ্রাসার সভাপতি জানান, এটি যথাযথ কমিটির মাধ্যমে হয়েছে। কাজটি ছিল ১ লাখ ২১ হাজার টাকার। তিনি বলেন সঠিকভাবেই কাজ করিয়েছেন। অতিবৃষ্টির কারণে মাটি ধসে তা ভেঙে পড়েছে। তিনি তাঁর ওপর আনা অভিযোগ মিথ্যা বলে উল্লেখ করেন।

Disconnect