ফনেটিক ইউনিজয়
মোংলা বন্দর দিয়ে পাট রপ্তানি বন্ধ
জিয়াউস সাদাত, খুলনা

কনটেইনার জটিলতার কারণে মোংলা বন্দর দিয়ে পাট রপ্তানি বন্ধ রয়েছে। দীর্ঘ এক যুগেও সমস্যা সমাধান না হওয়ায় ক্রমাগত লোকসান গুনতে হচ্ছে এ অঞ্চলের ব্যবসায়ীদের। আর এর প্রভাব পড়তে শুরু করেছে প্রান্তিক চাষিদের ওপর। পাট চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন স্থানীয় কৃষকেরা। একই সঙ্গে বিপুল পরিমাণ রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে মোংলা বন্দর।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের কাঁচা পাট উৎপাদন ও রপ্তানির প্রায় ৭০ ভাগই হয়ে থাকে বৃহত্তর খুলনা অঞ্চল থেকে। পাট ও পাটজাত পণ্য রপ্তানির প্রায় দেড় হাজার কোটি টাকার বাজার নিয়ন্ত্রণ করে এ অঞ্চলের ৩৩টি সরকারি-বেসরকারি পাটকল আর শতাধিক রপ্তানিকারক প্রতিষ্ঠান। আমদানি-রপ্তানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও মোংলা বন্দর দিয়ে পাট ও পাটজাত পণ্য রপ্তানি বন্ধ করে দিয়েছেন এ অঞ্চলের রপ্তানিকারকেরা।
বিভাগীয় শহর খুলনা থেকে সড়কপথে ৪৮ কিলোমিটার, আর নদীপথে গেলে তা দাঁড়ায় ৫২ কিলোমিটারে। এত কাছে হলেও এ অঞ্চলের পাট ও পাটজাত পণ্য রপ্তানিকারকদের কাছে মোংলা বন্দর যেন বহু দূরের পথ। পাট রপ্তানিতে ২০০৮ সালে বাধ্যতামূলক করা হয় কনটেইনার ব্যবহার। কনটেইনার স্বল্পতা ও উচ্চহারে কনটেইনার ভাড়ার কারণে তখন থেকেই মুখ ঘুরিয়ে নেয় বিদেশি বায়াররা। ফলে বিপুল পরিমাণ রপ্তানি শুল্ক হারাচ্ছে মোংলা বন্দর।
বাংলাদেশ পাট অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ আলী জানান, পাট ও পাটজাত পণ্য রপ্তানিতে কনটেইনার ব্যবহার বাধ্যতামূলক হওয়ায় মোংলা বন্দর দিয়ে পাট ও পাটজাত পণ্য রপ্তানি করা যাচ্ছে না। খুলনা থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ৬৪৫ কিলোমিটার। এই দীর্ঘ পথ পাড়ি দিতে সময় লাগে ১৮ থেকে ২৪ ঘণ্টা। সেখানে মোংলা বন্দরে পৌঁছাতে সময় লাগে মাত্র দেড় থেকে দুই ঘণ্টা।
এ প্রসঙ্গে জানতে চাইলে মোংলা শিপিং অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন রফিক জানান, মোংলা বন্দরে কনটেইনারবাহী জাহাজ কম আসে, ফলে কনটেইনারের মজুতও কম থাকে। জাহাজ ভাড়ার বাড়তি খরচের কারণে মোংলা বন্দরে কনটেইনার ভাড়া বেশি। এ ছাড়া কনটেইনার চেকিংয়ের নামে কালক্ষেপণ ও হয়রানির শিকার হতে হয়। আমদানিকৃত পণ্যের ছাড়পত্র নিতে ফাইল প্রসেসিং এ আর্থিক লেনদেনের অভিযোগ করেন তিনি।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এম ফারুক হাসান জানান, বিদেশিদের চাহিদা অনুযায়ী সরকার আইন করেছে, কনটেইনার ছাড়া পাটজাত দ্রব্য রপ্তানি করা যাবে না। এর ফলে কনটেইনার স্বল্পতার কারণে এ বন্দর দিয়ে পাট রপ্তানি করতে পারছেন না ব্যবসায়ীরা।

Disconnect