ফনেটিক ইউনিজয়
কাপ্তাই হ্রদে জলেভাসা জমি বিপাকে কৃষকেরা
মঈন উদ্দীন বাপ্পী, রাঙামাটি

কাপ্তাই হ্রদে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে দীর্ঘদিন পানি ধরে রাখায় জেলার হাজার হাজার হেক্টর জলে ভাসা জমি হ্রদে তলিয়ে আছে। যে কারণে জলেভাসা জমির কৃষকেরা এবার চরম বিপাকে পড়েছেন। এসব জমির ওপর নির্ভরশীল কৃষকেরা  চাষাবাদ করতে না পেরে বর্তমানে বেকার হয়ে আছেন।
কৃষকেরা বলেন, দীর্ঘদিন হ্রদের পানিতে হাজার হাজার হেক্টর জমি তলিয়ে থাকায় জমির ওপর নির্ভরশীল কৃষকেরা বেকার হয়ে পড়েছেন। অনেক কৃষক অনাহারে দিন যাপন করছেন। অর্থনৈতিক সংকটের কারণে কৃষকদের মধ্যে অনেকে চাষের কাজে নিয়োজিত গরু বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন। এ জন্য দ্রুত হ্রদের পানি কমানোর  জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানান কৃষকেরা। জেলা কৃষি বিভাগ জানায়, কাপ্তাই হ্রদের তীর ঘেঁষে ২৫ হাজার কৃষক পরিবার রয়েছে। তারা জলে ভাসা জমিতে চাষ করে জীবিকা নির্বাহ করে। হ্রদে বেশি পানি থাকায় এসব কৃষক অর্থনৈতিকভাবে চরম বিপাকে পড়েছেন। জলে ভাসা জমির মধ্যে উল্লেখযোগ্য অঞ্চলগুলো হলো বাঘাইছড়ি, বরকল, জুরাছড়ি, বিলাইছড়ি, নানিয়ারচর ও লংগদু এলাকার নিম্নাঞ্চল।
এ প্রসঙ্গে জেলা কৃষি বিভাগের উপপরিচালক কৃঞ্চ প্রসাদ মল্লিক জানান, এ বছর ১ হাজার ১০০ মেট্রিক টন খাদ্য কম উৎপাদন হবে। এ কারণে আগামী বছর জেলায় খাদ্য-সংকট দেখা দিতে পারে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন।

Disconnect