ফনেটিক ইউনিজয়
বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে কুমির
ইলিয়াস আহমেদ, ময়মনসিংহ

বাণিজ্যিকভাবে কুমির উৎপাদন করছে ময়মনসিংহের ভালুকায় অবস্থিত রেপটাইলস ফার্ম লিমিডেট। ২০১০ সালে প্রথম এই খামার থেকে কুমিরের চামড়া বিদেশে রপ্তানি করা হয়। গত ৬ বছরে বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করা হয়েছে ১ হাজার ৩০টি কুমিরের চামড়া। ব্যবসায়ীদের মতে, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এটিকে আরও সম্প্রসারিত করা যাবে, আর বিশেষজ্ঞরা বলছেন কুমির চাষ বৈদেশিক মুদ্রা অর্জনের একটি অন্যতম উৎস হতে পারে।
প্রথম দিকে দেশীয় আবহাওয়ায় এসব কুমিরকে বাঁচিয়ে রাখা, ডিম পাড়ানো, ডিম সংরক্ষণ এবং তা থেকে বাচ্চা ফুটানো বিভিন্ন বিষয় নিয়ে সংশয় দেখা দেয়। কিন্তু বিদেশ থেকে আনা কুমিরগুলো অল্প দিনের মধ্যে আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নেয়। ডিম দেয় এবং তা থেকে বাচ্চা দেওয়া শুরু হয়।
কুমিরের চামড়া, মাংস, হাড়, দাঁত চড়া মূল্যে বিক্রি হয় ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেনসহ বিভিন্ন দেশে। প্রতিটি কুমিরের চামড়া ৬০০-৭০০ ডলার মূল্যে রপ্তানি করা হয়। ২০২০ সাল নাগাদ প্রতিবছর কুমিরের এক হাজার চামড়াসহ মাংস রপ্তানির লক্ষ্য ধরা হয়েছে।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের অধ্যাপক মোহাম্মদ মাহাফুজুল হক বলেন, কুমির চাষের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন, কর্মসংস্থান সৃষ্টি এবং আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের অবস্থান উন্নয়ন করা সম্ভব।
ময়মনসিংহ চেম্বার অব কমার্সের সভাপতি ইকরামুল হক জানান, কুমির চাষে খরচ খুবই কম। ব্রয়লার মুরগির মাংস দিয়ে তাদের খাদ্যে চাহিদা পূরণ করা সম্ভব। এই কুমির চাষকে সম্প্রসারণ করতে হলে সরকারি পৃষ্ঠপোষকতার কোনো বিকল্প নেই।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আফতাব হোসেন বলেন, বাংলাদেশে কুমির চাষ আবহাওয়া উপযোগী হওয়ায় এর চামড়া ও মাংস বিদেশে রপ্তানি করে লাভজনক হওয়া সম্ভব। এর চাষপদ্ধতি অত্যন্ত সহজ ও প্রতি সপ্তাহে কুমিরদের একবার করে খাবার দেওয়ায় খরচও কম হয়।
ফার্মের প্রকল্প ব্যবস্থাপক আবু সায়েম মোহাম্মদ আরিফ বলেন, ব্যক্তি উদ্যোগে ১৫ একর জায়গার ওপর বাণিজ্যিকভাবে কুমির চাষের লক্ষ্যে ২০০৪ সালে ভালুকার উথুরায় কাজ শুরু করে এই ফার্ম। ২০০৪ সালে মালয়েশিয়া থেকে প্রায় সোয়া কোটি টাকা ব্যয়ে আনা হয় ৭৫টি কুমির। যার মধ্যে ছিল ১৩টি পুরুষ কুমির। কুমিরগুলোকে পুকুরে ছেড়ে দিয়ে দেশীয় আবহাওয়ায় লালন-পালনের উপযোগী করে তোলা হয়। বর্তমানে কুমিরের সংখ্যা ছোট-বড় মিলিয়ে দুই হাজার।

Disconnect