ফনেটিক ইউনিজয়
জাবির অর্থনীতি বিভাগের কর্মশালা অনুষ্ঠিত
হাফিজুর রহমান, জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের ৪১ ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে পাঁচ দিনব্যাপী ‘ইকনোমেট্রিকস কর্মশালা ও গবেষণা প্রবন্ধ উপস্থাপন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৩ ডিসেম্বর কর্মশালা শুরু হয়ে ৭ ডিসেম্বর পর্যন্ত চলে।
পাঁচ দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. নুরুল হক। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ‘একটি থিওরিটিক্যাল বিষয়কে শিক্ষার্থীরা বাস্তবে উপস্থাপন করছে। এতে শিক্ষার্থীদের দক্ষতা বাড়বে। এমন আয়োজন বিভাগের একটা বড় অর্জন।’
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ। তাঁর বক্তব্যে তিনি বলেন, ‘শিক্ষায় আনন্দ না থাকলে সে শিক্ষা বোধগম্য হয় না। ছাত্ররা ইকনোমেট্রিকসের মতো একটা কঠিন বিষয়কে ভয় পায়। কাজেই থিওরির সঙ্গে প্র্যাকটিক্যালি কাজ করলে ভয় কাটিয়ে তা আনন্দদায়ক শিক্ষায় পরিণত হবে।’
এ কর্মশালায় অর্থনীতি বিভাগের ৪১ ব্যাচের (মাস্টার্স) ২৩ জন শিক্ষার্থীর ১৩টি গবেষণা উপস্থাপন করেন। কর্মশালার উদ্বোধনী দিনে উপস্থাপিত হয় ৫টি গবেষণা প্রবন্ধ। এ ছাড়া গবেষণা প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি স্ট্যাটিস্টিক্যাল সফটওয়ার ব্যবহার, গবেষণা পদ্ধতি, গবেষণা প্রবন্ধ উপস্থাপনসহ বেশ কয়েকটি বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অর্থনীতি বিভাগের ২৪২ নম্বর কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
অর্থনীতি বিভাগের অধ্যাপক মুহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় অধ্যাপক খন্দকার মো. আশরাফুল মুনিম, সহযোগী অধ্যাপক আয়শা সিদ্দিকা, সহকারী অধ্যাপক নাহিদ সুলতানা, প্রভাষক নুসরাত আফরোজ তানিয়া এবং বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Disconnect