ফনেটিক ইউনিজয়
কৃষির জন্য প্রয়োজন অ্যান্টিবায়োটিকের বিকল্প
শাহিন সরদার, বাকৃবি (ময়মনসিংহ)

অ্যান্টিবায়োটিকের অতিরিক্ত ব্যবহার ও তার ক্রমহ্রাসমান ক্ষমতা ভবিষ্যৎ কৃষির জন্য হুমকিস্বরূপ। এই সমস্যা সামাধানে অ্যান্টিবায়োটিকের বিকল্প উৎস খুঁজে বের করতে হবে বিজ্ঞানীদের। আদা, হলুদ, দারুচিনি, প্লান্টেইন ঘাস ইত্যাদি হতে পারে অ্যান্টিবায়োটিকের বিকল্প উৎস।
গত ২৭ জানুয়ারি ১০টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী আয়োজিত প্রথম  ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন চ্যালেঞ্জেস ফর ফিউচার অ্যাগ্রিকালচার’ শীর্ষক সম্মেলনে এসব কথা বলেন অস্ট্রেলিয়ান অধ্যাপক ড. পিটার ওয়েন। সম্মেলনের মূল প্রবন্ধে ড. পিটার আরও বলেন, ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস করতে সারা পৃথিবীতে ব্যাপক হারে অ্যান্টিবায়োটিকের ব্যবহার হচ্ছে। এর ফলে ব্যবহৃত অ্যান্টিবায়োটিকের কার্যক্ষমতা দিন দিন কমে যাচ্ছে। এ কারণে আমাদের ভবিষ্যৎ কৃষি উৎপাদন অনিশ্চয়তার মধ্যে রয়েছে। এই সমস্যা সমাধানে প্রয়োজন অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে সবচেয়ে জরুরি শিক্ষা ও জনসচেতনতা।
সম্মেলনের বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আল মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আলী আকবর। সম্মানিত অতিথি ছিলেন সাবেক সচিব অধ্যাপক জহুরুল করিম এবং বিশেষ অতিথি ছিলেন কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি এ এম এম সালেহ।
উপাচার্য মো. আলী আকবর বলেন, জলবায়ু পরিবর্তন, প্রাণী ও উদ্ভিদের রোগ বৃদ্ধি, উৎপাদনক্ষমতার সীমাবদ্ধতা, নিরাপদ খাদ্য ও খাদ্য নিরাপত্তা রক্ষা করাই হবে ভবিষ্যৎ কৃষির অন্যতম চ্যালেঞ্জ। সম্মেলনে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নাইজেরিয়া, সুদান, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ইথিওপিয়া থেকে প্রায় অর্ধশত বিজ্ঞানী উপস্থিত ছিলেন। দুই দিনে মোট ১৫০টি বৈজ্ঞানিক পেপার উপস্থাপন করা হবে।

Disconnect