ফনেটিক ইউনিজয়
রাবির ছয় বিভাগে শিক্ষক সংকট প্রকট
মানিক রাইহান বাপ্পী, রাবি (রাজশাহী)

গত কয়েক বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চালু হওয়া নতুন বিভাগগুলোয় শিক্ষক সংকট প্রকট আকার ধারণ করেছে। এছাড়া পর্যাপ্ত শ্রেণিকক্ষ, উপযুক্ত গবেষণাগার, পর্যাপ্ত শিক্ষা উপকরণ ও সেমিনার কক্ষ নেই। খণ্ডকালীন শিক্ষক দিয়ে চলছে এসব বিভাগ। শিক্ষা কার্যক্রম চালাতে হিমশিম খাচ্ছে বিভাগ। শিক্ষার্থীরা বলছেন, নতুন বিভাগে ভর্তি হয়ে অনেক কিছু থেকে বঞ্চিত হচ্ছি। এর কারণ হিসেবে প্রশাসনের অবহেলাকে দায়ী করছেন বিভাগের শিক্ষার্থীরা। এসব সমস্যা থাকায় বিড়ম্বনায় পড়তে হচ্ছে ভর্তি হওয়া নতুন ওই বিভাগের শিক্ষার্থীদের। শুধু শিক্ষার্থীরা নন, শিক্ষকরাও বিড়ম্বনা থেকে রেহাই পাচ্ছেন না। শিক্ষকদের উপযুক্ত কক্ষ নেই। এত  সমস্যা থাকার পরও আবার নতুন করে নয়টি বিভাগ খোলার পরিকল্পনা করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন।
বিশ^বিদ্যালয়  সূত্রে জানা গেছে, গত তিন বছরে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগ এবং সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ খোলা হয়। খোলা বিভাগ দুটিতে মোট ব্যাচের সংখ্যা আট। মোট শিক্ষার্থীর সংখ্যা ৩৮২। আর শিক্ষকের সংখ্যা মাত্র সাত। এদিকে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে আইন অনুষদের অধীনে আইন ও ভূমি প্রশাসন, জীব ও ভূবিজ্ঞান অনুষদের অধীন চিকিৎসা মনোবিজ্ঞান, বিজ্ঞান অনুষদের অধীনে শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান এবং প্রকৌশল অনুষদের অধীনে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ খোলা হয়। এ বিভাগগুলোয় মোট ব্যাচের সংখ্যা ১২, যেখানে মোট শিক্ষার্থীর সংখ্যা  ৪২০ ও শিক্ষক মাত্র ১১ জন।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা বলেন, আমাদের প্রশাসনের পক্ষ থেকে নতুন বিভাগগুলোর সব সমস্যা সমাধানের চেষ্টা করছি।

Disconnect