ফনেটিক ইউনিজয়
বেনাপোলে মোটর পার্টস আমদানি বন্ধ
নজরুল ইসলাম, বেনাপোল

যশোরাঞ্চলের কয়েকশ মোটর পার্টস আমদানিকারকের বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার (বিআইএন) বন্ধ করে দেয়ায় ভারত থেকে মোটর পার্টস আমদানি বন্ধ হয়ে গেছে। মূলত বিআইএন লক করে দেয়ায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। অনেক আমদানিকারকের পণ্য ভারতের পেট্রাপোল ও বেনাপোল বন্দরের গুদামে পড়ে রয়েছে। কিন্তু বিআইএন লক থাকার কারণে তারা এসব পণ্য ছাড় করাতে পারছেন না। একই কারণে নতুন করে কেউ এলসিও খুলতে পারছেন না। ফলে চলতি মাসের শুরু থেকে সব ধরনের মোটর পার্টস আমদানি বন্ধ হয়ে গেছে। ফলে সরকার বঞ্চিত হচ্ছে কোটি কোটি টাকার রাজম্ব আয় থেকে। এতে দুই শতাধিক আমদানিকারক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। অন্যদিকে বিরূপ প্রভাব পড়ছে দেশের মোটর পার্টসের বাজারে।
যশোর মোটর পার্টস ব্যবসায়ী সমিতির যশোর অঞ্চলের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সবুজ বলেন, ১৯৯১ সালের ভ্যাট আইন অনুযায়ী, ৪ শতাংশ ভ্যাট দিয়ে তাদের রিটার্ন দাখিল করার কথা। কিন্তু কাস্টমসের পক্ষ থেকে এ ব্যাপারে তাদের আগে অবহিত করা হয়নি। মাসখানেক আগে যশোরের আমদানিকারকরা বেনাপোলে পণ্য ছাড়াতে গিয়ে বিআইএন লক দেখতে পান। তখন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলে জানানো হয়, আগের বছরগুলোর রিটার্ন দাখিল করে বিআইএন সচল করে নিতে হবে। এক্ষেত্রে দেখা যাচ্ছে, ব্যবসায়ীদের লাখ লাখ টাকার বকেয়া ভ্যাট পরিশোধ করতে হবে।
এ বিষয়ে ভ্যাট কমিশনারেট যশোর অঞ্চলের কমিশনার বলেন, যার যা বকেয়া পড়েছে, তার চার ভাগের এক ভাগ দিয়ে বিআইএন পুনরায় সচল করা যাবে। বাকি টাকা পরে দিতে হবে।

Disconnect