ফনেটিক ইউনিজয়
‘লাল জমিন’ নাটকের ১৫০তম প্রদর্শনী
তোফায়েল পাপ্পু, শ্রীমঙ্গল

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় মুক্তিযুদ্ধবিষয়ক নাটক ‘লাল জমিন’-এর ১৫০তম প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ৬ এপ্রিল সন্ধ্যা ৭টায় শ্রীমঙ্গলের মহসীন অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় এ প্রদর্শনী। এদিন মহসীন অডিটোরিয়ামের পুরো হলরুম কানায় কানায় পূর্ণ ছিল সর্বস্তরের সাহিত্য ও সংস্কৃতিপ্রেমীদের পদচারনে।
শ্রীমঙ্গলের বিজয়ী থিয়েটারের ২০১৮-১৯ সালের কমিটির অভিষেক উপলক্ষে এ প্রদর্শনী আয়োজিত হয়। ঢাকা থেকে আসা জনপ্রিয় অভিনেত্রী মোমেনা চৌধুরীর একক অভিনয়ভিত্তিক নাটকটি দর্শকদের আকৃষ্ট করে। মান্নান হীরার লেখা ও সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় রচিত ১ ঘণ্টা ১০ মিনিটের এ নাটকে ১৪ ছুঁই ছুঁই এক কিশোরীর জীবনযুদ্ধ ও মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া ভয়ানক সব ঘটনার প্রতিফলন ফুটে ওঠে। মূলত কিশোরীর জীবন নয় মাসে কীভাবে লাল জমিন হয়ে ওঠে, এটিই এ নাটকের প্রতিপাদ্য।
এ প্রদর্শনী আয়োজন প্রসঙ্গে বিজয়ী থিয়েটারের সাধারণ সম্পাদক এসকে দাশ সুমন জানান, মুক্তিযুদ্ধের চেতনায় সবাইকে উজ্জীবিত করতেই আমাদের এ আয়োজন। মুক্তিযুদ্ধভিত্তিক এ রকম একটি নাটকের আয়োজন করতে পেরে আমরা বিজয়ী থিয়েটার পরিবার গর্ববোধ করছি। নিজের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে নাটকটির অভিনেত্রী মোমেনা চৌধুরী জানান, যেদিন থেকে চিন্তা করেছি লাল জমিন করব, সেদিন থেকে আমার সমস্ত চিন্তা-চেতনাজুড়ে এ নাটকের বিস্তৃতি। একে আমি ধারণ করি প্রতি মুহূর্তে। এটি আমার জীবনের একটি অংশ হয়ে গেছে।

Disconnect