ফনেটিক ইউনিজয়
আমের বাম্পার ফলনের সম্ভাবনা
মঈন উদ্দীন বাপ্পী, রাঙামাটি

ফাল্গুনের শুরু থেকে রাঙামাটির আম বাগানগুলোয় মুকুলের ম-ম গন্ধে কৃষকরা বিমোহিত। আর কয়েক মাস পর মুকুল পরিণত হবে ফলে। তাদের চোখেমুখে হাসির ফুলকি ঝরছে। তাই এবার প্রাকৃতিক দুর্যোগের শিকার না হলে আমের বাম্পার ফলন হওয়ার সম্ভবনাই বেশি। রাঙামাটিতে সাধারণত আম্রপালি ও রাঙ্গুলী দুই জাতের আম চাষ হয়। এর মধ্যে আম্রপালির চাহিদা স্থানীয় বাজার থেকে শুরু করে জেলার বাইরেও আছে। এজন্য স্থানীয় কৃষকরা কয়েক বছর ধরে আম্রপালি চাষের দিকে ঝুঁকে পড়েছেন।
মগবান ইউনিয়নের আম চাষী সৈকত চাকমা জানান, আম চাষে কষ্ট কম হওয়ায় এবং লাভ ভাল পাওয়ায় তিন একর জমিতে তিন বছর আগে ১৫০টি আম্রপালি লাগিয়েছি। এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক রমণী কান্তি চাকমা জানান, বাম্পার ফলন বড় কথা নয়, মূলত আবহাওয়ার ওপর নির্ভর করছে কৃষকের ভাগ্য। এছাড়া বাগানগুলোয় কৃষক সঠিক নিয়মে যতœ করতে পারলে ভালো ফলন পাওয়া যাবে।
এদিকে জেলায় কয়েক বছর ধরে আমের ভালো ফলন হলেও আম সংরক্ষণের জন্য কোনো ব্যবস্থা নেই। সংরক্ষণের অভাবে অনেক আম নষ্ট হয়ে যায়। তাই জেলায় একটি হিমাগার স্থাপন করার জন্য স্থানীয় কৃষকরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন।

Disconnect