ফনেটিক ইউনিজয়
২৯ বছরেও গড়ে ওঠেনি শিল্পকারখানা
ইলিয়াস আহমেদ, ময়মনসিংহ

ভূমি অধিগ্রহণ শেষে মাটি ভরাট করার পর দীর্ঘ ২৯ বছর কেটে গেলেও ময়মনসিংহের মুক্তাগাছা বিসিক শিল্পনগরীতে কোনো ধরনের শিল্পকারখানা গড়ে ওঠেনি। জাতীয় নির্বাচন এলেই প্রতিশ্রুতির পর এক সরকার এসেছে, সরকার গেছে, কিন্তু এ শিল্পনগরী বাস্তবায়নে কার্যকর কোনো উদ্যোগই দেখতে পায়নি এলাকাবাসী। দীর্ঘদিন ধরে খালি পড়ে থাকায় এর জমি এখন বেদখল হয়ে যাচ্ছে। তাই এলাকাবাসী বিসিক শিল্পনগরী বাস্তবায়নে সরকারের পদক্ষেপের দাবি জানিয়েছেন।
খোঁজ নিয়ে জানা যায়, শিল্পকারখানা গড়ে ওঠার পর্যাপ্ত কাঁচামাল, জনশক্তি, উন্নত যোগাযোগ ব্যবস্থাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে শিল্পায়নের অপার সম্ভাবনা রয়েছে এখানে। কিন্তু স্বাধীনতার দীর্ঘ সময়েও এখানে বৃহৎ কোনো শিল্পকারখানা গড়ে ওঠেনি। ১৯৮৯ সালে মুক্তাগাছা শহর থেকে দুই কিলোমিটার পূর্বে ময়মনসিংহ-টাঙ্গাইল সড়কের পাশঘেঁষে সাতাশিয়া মৌজায় বিসিক শিল্পনগরী গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়। সে লক্ষে সেখানে ৫ দশমিক ২০ একর জমি অধিগ্রহণ করা হয়। পরে সেখানে আবাদি জমিতে মাটি ভরাট করে স্থাপনা নির্মাণের উপযোগী করে তোলা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবর্ণা সরকার বলেন, ভূমি অধিগ্রহণের পর দীর্ঘ সময়েও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কাজ শুরু করেনি। অরক্ষিত অবস্থায় পড়ে থাকায় জায়গা বেহাত হয়ে যাচ্ছে। জাতীয় সংসদ সদস্য সালাহ উদ্দিন আহমেদ মুক্তি বলেন, বিসিক শিল্পনগরী বাস্তবায়নে উদ্যোগ নেয়া হচ্ছে। বিষয়টি সংসদে একাধিকবার উত্থাপন করা হয়েছে। আশা করি এটি বাস্তবায়ন করা সম্ভব হবে।

Disconnect