ফনেটিক ইউনিজয়
ধান কাটার অভিযোগ
কৃষ্ণ ব্যানার্জী, সাতক্ষীরা

সাতক্ষীরা তালার পল্লীতে আদালতের নির্দেশ অমান্য করে প্রতিপক্ষের বিরুদ্ধে এক ব্যক্তির রেকর্ডীয় সম্পত্তি থেকে ধান কেটে নেয়ার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে গত ২৬ এপ্রিল ভোর রাতে তালা উপজেলার মাগুরা ইউনিয়নের বিষুকাটী গ্রামে। পুলিশ ঘটনাস্থল থেকে ধান উদ্ধার করে স্থানীয় ইউপি মেম্বারের জিম্মায় রেখেছেন। এ ঘটনায় জমির মালিক মৃত মারফাতুল্যাহ মোড়লের পুত্র বিলাত আলী মোড়ল থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। এদিকে বিষয়টি নিয়ে সেখানে উত্তেজনা বিরাজ করছে।
জানা গেছে, মাগুরা মৌজার, ৩২৫ খতিয়ানের সিএস রের্কডীয় মালিক তৎকালীন জমিদার বিজয় কুমার আড্য গংদের কাছ থেকে ১৯৫৫ সালে উপজেলার বালিয়াদহ গ্রামের মৃত পরশউল্যাহ মোড়লের পুত্র মারফাতুল্যাহ মোড়ল ৪ একর ৩ শতক জমি দলিলমূলে ক্রয় করেন। পরে ১৯৬২ সালে তিনি এসএ রেকর্ডীয় মালিক হন। মারফাতুল্যাহর মৃত্যুর পর তার স্ত্রী, সাত ছেলে ও পাঁচ মেয়ে ওয়ারেশ সূত্রে ওই জমির মালিক হন। পরবর্তীতে মারফাতুল্যাহ মোড়লের পুত্র বিলাত আলী মোড়ল তার মা, চার ভাই ও তিন বোনের কাছ থকে ২০০৮ সালে ঘোষণাপত্রমূলে ২ একর ১ শতক জমি ক্রয় করে। ওই জমি ২০১৪ সালে নামপত্তন করে খাজনা পরিশোধ করে শান্তিপূর্ণভাবে ভোগ-দখল করে আসছেন। বিষয়টি নিয়ে সাতক্ষীরা বিজ্ঞ আদালতে একাধিক মামলা চলমান রয়েছে। তার ভোগদখলীয় জমিতে নিছার উদ্দীন মোড়ল গংরা যাতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, সেজন্য তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে গত বছর ১৪ নভেম্বর আদালত একটি নির্দেশনাও দেন। 
এ বিষয়ে তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাসান হাফিজুর রহমান জানান, ঘটনাটি শোনার সাথে সাথেই পুলিশ পাঠিয়ে ধানগুলো উদ্ধার করে স্থানীয় ইউপি মেম্বরের জিম্মায় রাখা হয়েছে।

Disconnect