ফনেটিক ইউনিজয়
আউশ চাষে প্রণোদনা প্রদান
এইচ আলিম, বগুড়া

বগুড়ায় উফশী আউশ ও নেরিকা আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সার, বীজ ও সেচ সুবিধার জন্য প্রণোদনা দেয়া হয়েছে। কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বগুড়ার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা বিনামূল্যে সার-বীজসহ অন্যান্য সুবিধা পাচ্ছেন। এজন্য সরকারিভাবে জেলায় ১ কোটি ১৩ লাখ ৪৩ হাজার ৫০০ টাকার কৃষি ভর্তুকি দিচ্ছে। প্রণোদনার আওতায় আছে ৬ হাজার ৬০০ জন কৃষক।
বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় খরিপ-১/২০১৮-১৯ মৌসুমের প্রণোদনা প্রদান করা হচ্ছে। এরই মধ্যে জেলার সব উপজেলায় কৃষকদের মাঝে প্রণোদনার উপকরণ ও অর্থ দেয়া হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপপরিচালক প্রতুল চন্দ্র সরকার জানান,  জেলার ৬ হাজার ৬ বিঘায় উফশী আউশ ও নেরিকা আউশ চাষ হবে। এ লক্ষ্যে ৬ হাজার ৬০০ জন কৃষককে প্রণোদনা দেয়া হচ্ছে। এর মধ্যে উফশী আউশ চাষে প্রণোদনা পাচ্ছেন ৪ হাজার ৫ জন এবং নেরিকা আউশে প্রণোদনা পেয়েছেন ২ হাজার ১ জন কৃষক। প্রতি বিঘার জন্য প্রত্যেক কৃষককে নেরিকা আউশ চাষে ৫ কেজি বীজ, ইউরিয়া সার ২০ কেজি ও ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি করে বিতরণ করা হয়েছে। এছাড়া সেচসহায়তা বাবদ মোবাইল ব্যাংকের মাধ্যমে ৫০০ টাকা ও আগাছা নিড়ানি বাবদ জনপ্রতি ৫০০ টাকা করে দেয়া হয়েছে। বোরো কাটার পরই এ ধান চাষ শুরু হবে। মে মাসের মধ্যেই রোপণকাজ শেষ হবে। বিরোধিদলীয় হুইপ ও বগুড়া সদর আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম ওমর কৃষকদের মাঝে প্রণোদনা বিতরণ করেন।

Disconnect