ফনেটিক ইউনিজয়
বজ্রপাতে বাড়ছে নিহতের সংখ্যা
জাহাঙ্গীর আলম, সুনামগঞ্জ

সুনামগঞ্জের হাওরাঞ্চল এখন যেন মৃত্যুর মিছিলে পরিণত হয়েছে। দুই মাসের ব্যবধানে ১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছে ১৫ জনের বেশি। কিন্তু বজ্রপাত প্রতিরোধক যন্ত্র স্থাপন ও প্রয়োজনীয় উদ্যোগ দাবি করেছেন সর্বস্তরের জনসাধারণ।
জানা যায়, কালবৈশাখী ও সাথে বজ্রপাত এবার যেন মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে হাওরবাসীর কাছে। ক্ষণিকের মধ্যেই রূপ বদলাচ্ছে প্রকৃতি। কোনো সময় নেই। কখনও কালো মেঘে আচ্ছন্ন হয়ে পড়ে নীল আকাশ আবার প্রচণ্ড রোদে অতিষ্ঠ কর তুলছে পরিবেশ। বিদ্যুতের লোডশেডিংয়ে ভ্যাপসা গরমে অতিষ্ঠ হাওরবাসী। রাত নামলেই নিজের ও পরিবারের জীবন রক্ষায় ঝড়ের সাথে যুদ্ধের প্রস্তুতি নিয়ে রাতযাপন করছে নিজ বাড়িতেই।
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল জানান, প্রকৃতির বৈরী আচরণ ও বজ্রপাতের ভয়ে এলাকাবাসী সবসময় দুশ্চিন্তার মধ্যে রয়েছেন। বজ্রপাত প্রতিরোধে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া প্রয়োজন।
সুনামগঞ্জ জেলা পুলিশ সুপার বরকত উল্লাহ খান বলেন, হাওরগুলোয় তালগাছসহ বেশি পরিমাণে অন্য গাছ লাগাতে হবে। তাছাড়া আকাশ মেঘাচ্ছন্ন হলে বজ্রপাত হওয়ার পূর্বে সর্তকাবস্থা অবলম্বন করে নিরাপদ স্থানে থাকার বিষয়ে সচেতন করে তুলতে হবে।

Disconnect