ফনেটিক ইউনিজয়
বিড়িশিল্প বন্ধের বিরুদ্ধে প্রতিবাদ
রাসেল ইসলাম, দিনাজপুর

অল্প সময়ের মধ্যে শ্রমিক পুর্নবাসন ছাড়াই দেশেবিড়ি শিল্পগুলো বন্ধ করার সরকারি সিদ্ধান্তের  প্রতিবাদে দিনাজপুর বিড়ি ভোক্তা কমিটি মানববন্ধন কর্মসূচি পালন করেছে।
৯ মে সকালে বিড়িশিল্পে জড়িত শ্রমিকরা তাদের রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ প্রত্যাশা করে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছেন। সংক্ষিপ্ত সমাবেশে শ্রমিক নেতারা বলেন, কিছুদিন আগে বিড়ি ও সিগারেটশিল্প বন্ধের জন্য অর্থমন্ত্রীর কিছু লিখিত সিদ্ধান্ত বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো হয়। এতে উল্লেখ রয়েছে, বিড়িশিল্প তিন বছর ও সিগারেট কোম্পানিগুলোকে ২২ বছরের মধ্যে বন্ধ করা হবে। এখানে বৈষম্যমূলকভাবে বিড়িশিল্পকে মাত্র তিন বছর সময় দেয়া হয়েছে, যে কারণে এত অল্প সময়ের মধ্যে বিড়িশিল্পে জড়িত লাখ লাখ শ্রমিক বিকল্প কর্মসংস্থান করতে পারবেন না। সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে চরম বিপদের সম্মুখীন হবেন। তারা আরও বলেন, এ শিল্পে জড়িতদের বিকল্প কর্মসংস্থার ব্যবস্থা না করে এ সিদ্ধান্ত আগামীতে বেকার সমস্যা আরও বাড়াবে। তাদের দাবি, সিগারেটের মতো বিড়িশিল্প বন্ধেও সময়সীমা বাড়ানো হোক, যাতে সেখানে কর্মরতরা অন্যত্র চাকরি খুঁজে পান।
মানববন্ধনে উপস্থিত ছিলেন দিনাজপুর বিড়ি ভোক্তা কমিটির আহ্বায়ক শরিফ উদ্দীন, যুগ্ম আহ্বায়ক শামসুল হক, সদস্য সচিব আশুতোষ কু-ুসহ সংশ্লিষ্ট অন্যান্য সদস্যগণ।

Disconnect