ফনেটিক ইউনিজয়
কর্মসৃজন প্রকল্পের নামে হরিলুট
জিয়াউর রহমান, নেত্রকোনা

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায়  অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (দ্বিতীয় পর্যায়) প্রকল্পের নামে চলছে হরিলুট। প্রতিটি প্রকল্পের নামেই লাখ লাখ টাকা বরাদ্দ থাকলেও কাজ না করেই কাগজে-কলমে শ্রমিক উপস্থিতি দেখিয়ে চলছে টাকা ভাগ-বাটোয়ারা। আর এর ভাগ নিচ্ছেন শ্রমিক সর্দার থেকে শুরু করে প্রকল্প সভাপতি, ইউপি সদস্য, চেয়ারম্যানসহ প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারাও। এছাড়া প্রকল্পের সঠিক শ্রমিকের সংখ্যা জানেন না অনেক প্রকল্প সভাপতি নিজেরাই। কতজন শ্রমিক কাজ করছেন, তারও খোঁজ রাখেন না তারা।
তিন প্রকল্পে সরেজমিনে দেখা গেছে, তিনটি প্রকল্পে ২০ লাখ ৮৮ হাজার টাকা বরাদ্দ দিয়ে ২৬১ জন শ্রমিক নিয়োগ করা হয়। কিন্তু কোনো প্রকল্পেরই সাইন বোর্ড নেই, শ্রমিক নেই এবং দৃশ্যমান কোনো কাজও নেই। এলাকার লোকজনও জানেন না প্রকল্পগুলোর খোঁজ। এ বিষয়ে ভরা গ্রামের স্থানীয় কয়েকজন বলেন, গুটিকয়েক শ্রমিক মাঝে মধ্যে তাদের ইচ্ছামতো কাজ করছেন। তবে শুনেছি, কাজ না করলেও সব শ্রমিকদের টাকা উত্তোলন করা হয়।
গড়াডোবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুর রহমান বাবলু বলেন, কাজ করলে কিছুটা সমস্যা তো থাকবেই। তবে কাজ দেখার জন্য প্রকল্প সভাপতিদের তাগাদা দেব। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মুকতাদিরুল আহমেদ জানান, কোনো প্রকল্পের অনিয়ম-দুর্নীতির লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Disconnect