ফনেটিক ইউনিজয়
ডিজিটালের নতুন ছোঁয়া
এরশাদ আলম, নীলফামারী

নীলফামারীর জলঢাকা উপজেলায় সাব-রেজিস্ট্রার অফিসে সাধারণ মানুষের দুর্ভোগ ও প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী একটি অ্যাপস তৈরি করেছেন। গত ৩০ মে বিকালে রেজিস্ট্রি অফিস প্রাঙ্গণে নতুন অ্যাপসটির প্রচার উপলক্ষে ‘জমি কিনলেন, নাকি মামলা কিনলেন’ শিরোনামে একটি লিফলেট বিতরণ করেন। লিফলেট বিতরণে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য জুলফিকার আলী জুয়েল, অধ্যাপক আজিজুল ইসলাম, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মাহাবুবার রহমান (মনি), রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক শাহজাহান কবির লেলিন, সমাজসেবক আফিজার রহমান প্রমুখ।
এ বিষয়ে জেলা পরিষদের সদস্য জুলফিকার আলী জুয়েল বলেন, আমি আজকে জমির দলিলটি দলিল লেখক দ্বারা সম্পাদন করলাম যে খরচে, আজ থেকে দুই বছর আগে তা সম্পাদনা করতে পাঁচ গুণ টাকা লাগত।
সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী বলেন, আদালতের শতকরা ৮০ ভাগ মামলা জমিজমা থেকে উদ্ভব। এসব হয়রানি থেকে মুক্তি পেতে আমি একটি অ্যাপস তৈরি করেছি, যা এরই মধ্যে আপডেট করা হয়েছে। তিনি আরও বলেন, অ্যাপসটিতে জমিসংক্রান্ত বিষয় ছাড়াও কাজিদের বিবাহের রেজিস্ট্রি ফি, হিন্দু-মুসলিম বিবাহ আইনে নিয়ম-কানুন বিভিন্ন বিধিমালা রয়েছে।

Disconnect