ফনেটিক ইউনিজয়
‘কালো আগা’ রোগে আক্রান্ত আম
তাপস কুমার, নাটোর

নাটোরের লালপুর উপজেলায় ইটভাটা থেকে নির্গত ধোঁয়া ও উত্তাপে ‘ব্ল্যাক টিপ’ বা কালো আগা রোগে আক্রান্ত হয়ে গাছেই নষ্ট হচ্ছে লাখ লাখ টাকার আম। এতে লোকসানের আশঙ্কা নিয়ে চিন্তিত আমচাষিরা।
ফসলি জমি ও বসতি এলাকায় গড়ে ওঠা ইটভাটাগুলো এখন আম, লিচুসহ বিভিন্ন ফলচাষিদের গলার কাঁটায় পরিণত হয়েছে। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য অবৈধ ইটভাটা ও নতুন ইটভাটা নির্মাণ বন্ধে মানববন্ধন, বিভিন্ন দপ্তরে অভিযোগ দেয়াসহ এরই মধ্যে নানা তৎপরতা চালিয়েছেন আমচাষিরা। সম্প্রতি রোগাক্রান্ত এসব আম আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জে পাঠানো হয়।
বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, আম বাগানের আশপাশে ফসলি জমিতে এবং বসতি এলাকায় ২৬টি ইটভাটা রয়েছে। আরো দুটি ইটভাটা চালুর প্রক্রিয়ায় রয়েছে। এসব ইটভাটা থেকে নির্গত ধোঁয়া ও উত্তাপের কারণে আমে কালো দাগ হয়ে পচে নষ্ট হয়ে যাচ্ছে।  
জেলা কৃষি অফিসের বৈজ্ঞানিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ড. হামিম রেজা স্বাক্ষরিত এক প্রতিবেদন উপজেলা কৃষি বিভাগের হাতে এসে পৌঁছেছে। প্রতিবেদনে এ রোগকে ব্ল্যাক টিপ বা কালো আগা বলা হয়েছে। একই সঙ্গে এ রোগের জন্য ইটভাটার কালো ধোঁয়াকে দায়ী করা হয়েছে।
লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, আম এ রোগে আক্রান্ত হলে প্রথমে তার নিম্নাংশে ছোট কালো দাগ পড়ে। পরে কয়েক দিনের মধ্যেই কালো দাগ বড় হয়ে ওঠে এবং পচে নষ্ট হয়ে যায়। কৃষি বিভাগকে বিষয়টি পরীক্ষাসহ প্রকৃত আমচাষিদের তালিকা ও ক্ষতির পরিমাণের প্রতিবেদন দিতে বলা হয়েছে।

Disconnect