ফনেটিক ইউনিজয়
অর্ধেক টাকাই লোপাট!
ফেরেদৌস সিদ্দিকী, রাজশাহী

গত এক দশকে রাজশাহীর সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দের অর্ধেক টাকাই লোপাট হয়েছে।
এ খাতে ৮৫১ কোটি ২১ লাখ ৬০ হাজার ৫২ টাকা বরাদ্দ করেছে সরকার। মানবিক সহায়তা, গ্রামীণ অবকাঠামো সংরক্ষাণ ও উন্নয়ন, দুর্যোগ মোকাবেলা ও পুনর্বাসন এবং গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসৃজনসহ জনহিতকর বিভিন্ন খাতে দেয়া হয়েছে এ বরাদ্দ। কিন্তু অনিয়মে ভেস্তে গেছে সামাজিক নিরাপত্তা। লোপাট হয়ে গেছে বরাদ্দের একটি বড় অংশ। অভিযোগ রয়েছে, স্থানীয় রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধি, এমনকি সংশ্লিষ্ট দপ্তরের কতিপয় অসাধু কর্মকর্তা মিলে এসব অর্থ আত্মসাৎ করেছেন। ফলে সুফল পায়নি এখানকার প্রান্তিক জনগোষ্ঠী।
অনুসন্ধানে জানা গেছে, সবচেয়ে বেশি অর্থ লোপাট হয়েছে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচিতে। এছাড়া টেস্ট রিলিফ (টিআর), সেতু/কালভার্ট নির্মাণ এবং রাস্তা এইচবিবিকরণ খাতে। কাজ না করেই বরাদ্দকৃত অর্থের একটি বড় অংশ আত্মসাৎ করেছেন প্রকল্পসংশ্লিষ্টরা।
যখনই অভিযোগ উঠেছে, তখই তদন্ত করে আইনত ব্যবস্থা নেয়া হয়েছে বলে দাবি করেছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক। তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে কমিটি রয়েছে। পুরো কাজ তদারকও করা হয় কঠোরভাবেই। এ নিয়ে বড় ধরনের অভিযোগ নেই।
তিনি স্বীকার করেন, যথাযথ নজরদারি করতে পারছেন না তারা। কারণ পর্যাপ্ত জনবল নেই। ফলে ছোটখাটো অভিযোগ উঠছে। সুনির্দিষ্ট অভিযোগ পেলেই দ্রুত আইনত ব্যবস্থা নেয়া হচ্ছে। জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন থেকে কঠোর নজরদারিও রয়েছে।

Disconnect