ফনেটিক ইউনিজয়
বিলের শাপলা কুড়িয়েই চলছে সংসার
সুমন হোসেন শাওন, মুন্সীগঞ্জ

মুন্সিগঞ্জের শাপলা মানুষের মাঝে জনপ্রিয় খাদ্য হিসেবে এখন বিক্রি হচ্ছে গ্রামগঞ্জ ও শহরের হাটবাজারগুলোতে। তাই এ অঞ্চলের কয়েকশ পরিবার বিলের শাপলা কুড়িয়েই সংসার চালায়। এছাড়া শাপলা ফুল থেকে ঢেপ হয়। এ ঢেপের বীজ দিয়ে সুস্বাদু ঢেপের খৈ তৈরি করা হয়। গ্রামের মানুষের কাছে ঢেপের খৈ ব্যাপক জনপ্রিয়।
শরতের মনোমুগ্ধকর সকালে মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার বিভিন্ন খাল বিলের দিকে তাকালে দেখা যায় শুধু সাদা আর সাদা। কাছাকাছি গেলে দেখা যায় সারি সারি শাপলা ফুলগুলো যেন পেখম তুলে জলের সাথে খেলা করছে। উপজেলার ১৪টি ইউনিয়নের খাল-বিল ছাড়াও মৎস্য ও শস্যভা-ারখ্যাত বিখ্যাত আড়িয়ালবিলে প্রচুর শাপলা ফুল জন্মায়। বর্ষা মৌসুমে বিলে প্রচুর শাপলা ফুল ফুটে থাকতে দেখা যায়। শাপলা ফুল দেখতে যেমন সুন্দর, তেমনি সবজি হিসেবে এর জুড়ি নেই। তাছাড়া অনেকেই এলাকায় শাপলা কুড়ানো  মৌসুমি কর্ম হিসেবেও দেখছেন। কারণ পরিশ্রম কম ও এলাকার বিলগুলোয় পাওয়া যায় শাপলা। তাই খুব সকাল থেকে কয়েক ঘণ্টা সময়ের মধ্যে শাপলা কুড়িয়ে ৪০০-৫০০ টাকা আয় করা যায়।
শ্রীনগর উপজেলার কুকুটিয়া, বীরতারা, তন্তর, ভাগ্যকুল, রাঢ়ীখাল, হাঁসাড়া, ষোলঘর, বাড়ৈখালী ও বিখ্যাত আড়িয়ালবিলসহ উপজেলার বিভিন্ন এলাকার সরেজমিন ঘুরে এমন কিছু শাপলা কুড়ানো নারী-পুরুষের সাথে কথা বলে জানা যায়, শাপলা মানুষের খাবারের উপযোগী হওয়ায় তরকারি হিসেবে এর চাহিদা এখন প্রচুর। দেশের ধনী-গরিব সবার কাছেই শাপলা এখন জনপ্রিয় সবজি হিসেবে পরিচিত। বিভিন্ন রান্নায় শাপলা এখন তরকারি হিসেবে ব্যবহার করা হচ্ছে। শহরে ব্যাপক চাহিদা থাকায় ঢাকা থেকে কিছু লোক এসে আমাদের শাপলা কুড়াতে আগ্রহী করে তুলেছেন।

Disconnect