ফনেটিক ইউনিজয়
ভরা মৌসুমেও ইলিশের দেখা নেই
ইমরান হোসাইন, বরগুনা

ইলিশশূন্যতায় হাহাকার চলছে বরগুনার পাথরঘাটার জেলেপল্লীগুলোতে। বঙ্গোপসাগর ও বিষখালী নদীর ইলিশকে ঘিরেই এখানকার জেলেদের জীবন-জীবিকার চাকা ঘোরে। কিন্তু আষাঢ় পেরিয়ে শ্রাবণের দ্বিতীয় সপ্তাহেও নদীতে বেড়েছে পানি, থেমে থেমে হচ্ছে বৃষ্টি, তবু দেখা নেই রুপালি ইলিশের। সাগর ও নদীতে মাছ না পাওয়ায় উপজেলার প্রায় ২২ হাজার জেলে পরিবার অভাব-অনটন আর চরম হতাশার মধ্যে দিন পার করছে।
জেলেরা বিভিন্ন ব্যাংক ও এনজিও থেকে ঋণ নিয়ে ট্রলার, নৌকা ও জাল কিনে নদীতে নেমেছেন। কিন্তু সারাদিন জাল ফেলেও মাছ না পাওয়ায় তারা হতাশ হয়ে বাড়ি ফিরছেন। হতাশায় এখন অনেক জেলেই নদীতে যাচ্ছেন না। নদীতীরেও অনেকে নৌকায় বসে অলস সময় কাটাচ্ছেন। অন্য কোনো আয়ের উৎস না থাকায় বেকার হয়ে পড়েছেন জেলেরা। বর্তমানে জেলেরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন কাটাচ্ছেন।
দেশের দ্বিতীয় মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটায় দেখা যায়, ঘাটে নোঙর করে আছে জেলেদের শতাধিক ট্রলার। আড়তে অলস সময় পার করছেন আড়তদাররা। দু-এক ঝুড়ি মাছ ঘাটে আনা হলেও নেই হাঁকডাক। কারণ এ সময়ে যে পরিমাণ মাছ পাওয়ার কথা, তার তিন ভাগের এক ভাগও ইলিশ কেনাবেচা নেই। উপজেলার পদ্মা গ্রামের জেলে আল-আমিন বলেন, এখন ইলিশের ভরা মৌসুম হলেও ইলিশ পাচ্ছি না। দু-একটা পাওয়া গেলেও তা ছোট আকারের।
এ বিষয় পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এসএম আজহারুল ইসলাম বলেন, গত বছর থেকে জলবায়ুর তেমন কোনো পরিবর্তন নেই। কী কারণে মাছ ধরা পড়ছে না, তা বলা যাচ্ছে না। ভারি বৃষ্টি হলে নদীতে মাছ পড়ার সম্ভাবনা বেশি থাকে। আমরা আশা করছি, অচিরেই মাছ ধরা পড়বে।

Disconnect