ফনেটিক ইউনিজয়
শিশুর টিকা সংকট
রহিম রেজা, ঝালকাঠি

ঝালকাঠির নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাম-রুবেলা (এমআর) টিকা সংকট দেখা দিয়েছে। দেড় মাস ধরে টিকা না থাকায় দুশ্চিন্তায় ভুগছেন শিশুর অভিভাবকরা। প্রতিদিন শিশু সন্তানকে টিকা দেওয়ার জন্য স্বাস্থ্য কমপ্লেক্সে এসে ফিরে যাচ্ছেন মায়েরা। নির্দিষ্ট সময়ের মধ্যে এসব টিকা দিতে না পরলে শিশুদের মামস, জ্বর, র‌্যাশ উঠাসহ নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দিতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।
হাসপাতাল সূত্রে জানা যায়, দেড় মাস ধরে বিভিন্ন প্রকার টিকা সংকট দেখা দেয় ৫০ শয্যা বিশিষ্ট নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এর মধ্যে কয়েক প্রকারের টিকা সরবরাহ করা হলেও স্টোরে নেই হাম-রুবেলার টিকা। একাধিক শিশুর মা বলেন, নির্দিষ্ট সময়ে টিকা দিতে না পারলে শিশুর ক্ষতি হতে পারে।
স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, সকাল ৯টা থেকে স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের পশ্চিম পাশে টিকা দান কেন্দ্রের সামনে শিশুদের নিয়ে দাঁড়িয়ে আছেন কয়েকজন মা। ওই কক্ষের দায়িত্বে থাকা স্বাস্থ্য সহকারী শামীমা ইয়াসমিন দরজা খুলে প্রবেশের পরপরই শিশুদের বিভিন্ন ধরনের টিকা দিতে থাকেন। হাম-রুবেলা টিকা না থাকায় কয়েকজন শিশুর অভিভাবককে তিনি ফিরিয়ে দেন। টিকা দানের কার্ডে নির্দিষ্ট সময় লেখা থাকলেও তা পার হয়ে গেছে অনেকের।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মানস কষ্ণৃ কুন্ডু বলেন, ঝালকাঠি সিভিল সার্জন অফিসেও হাম-রুবেলার টিকা সরবরাহ নেই। কবে নাগাদ এ টিকা পাওয়া যাবে তা নিশ্চিতভাবে বলতে পারছি না। আমরা বিষয়টি ঊর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

Disconnect