ফনেটিক ইউনিজয়
জরাজীর্ণ শ্রেণিকক্ষে পাঠদান
জিয়াউর রহমান, নেত্রকোণা

নানা সমস্যায় জর্জরিত নেত্রকোনার বারহাট্টা উপজেলার একে খান দাখিল মাদ্রাসার। জরাজীর্ণ ভবন ও টিনশেড ঘরের শ্রেণিকক্ষে কোনো রকমে চলছে পাঠদান কার্যক্রম। প্রয়োজনীয় শিক্ষক, শ্রেণিকক্ষ ও শিক্ষার্থীদের বসার বেঞ্চ না থাকায় বিঘ্ন ঘটছে পাঠদানে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানটির সামনে জলাবদ্ধতা থাকায় নিয়মিত সমাবেশসহ খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ১৯৭৮ সালে উপজেলা সদরের গোপালপুর এলাকায় এক একর জমিতে তৎকালীন উপজেলা চেয়ারম্যান আবদুল কাদির খানের একান্ত প্রচেষ্টায় এ মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এ মাদ্রাসায় ১৪ জন শিক্ষকের মধ্যে ১১ জন শিক্ষক কর্মরত রয়েছেন। তবে সুপারসহ দু’টি শিক্ষকের পদ শূন্য রয়েছে। মাদ্রাসাটিতে শিক্ষার্থী রয়েছে ৩৫০ জন। কিন্তু শ্রেণিক্ষ সংকট, বসার বেঞ্চের অভাবসহ নানা সমস্যার কারণে ছাত্রছাত্রীদের লেখাপড়া মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। বিগত ২০০৯ সাল থেকে এ মাদ্রাসায় দাখিল পরীক্ষার কেন্দ্র চালু করা হয়।
মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার মো. আব্দুল কাদির খান বলেন, এ বিষয়ে নেত্রকোনা সহকারী প্রকৌশলীর অধিদপ্তরে আবেদন করা হয়েছে। তবে এখনো পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না।
এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহ আলম খান বলেন, ‘মাদরাসার সমস্যা দ্রুত সমাধানের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।’

Disconnect