ফনেটিক ইউনিজয়
অবৈধভাবে পাথর উত্তোলন
মঈন উদ্দীন বাপ্পী, রাঙ্গামাটি

রাঙ্গামাটির কাউখালী উপজেলার ঘাগড়া ইউনিয়নের কলা বাগান এলাকার পাহাড়ী ছড়াসহ বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন অবৈধভাবে পাথর উত্তোলন করে তা চোরা পথে বিক্রি করছে একটি সিন্ডিকেট। স্থানীয়রা এ ব্যাপারে প্রশাসনকে এশাধিকবার অবগত করলেও প্রশাসন নিশ্চুপ রয়েছে। কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না এসব অসাধু সিন্ডিকেটটির বিরুদ্ধে।
স্থানীয়রা জানায়, যে হারে প্রতিদিন ঘাগড়া কলাবাগান এবং বেতবুনিয়া গোদার পাড় এলাকার বিভিন্ন এলাকা হতে সম্পূর্ণ অবৈধভাবে পাহাড়ের এবং খালের পাথর উত্তোলন চলছে তাতে পরিবেশের যেমন মারাত্মক ক্ষতি হচ্ছে তেমনি পাহাড় ধসের পাশাপাশি খালের উভয় পাশে থাকা স্থানীয় পরিবারগুলির বাড়িঘর খালে ভেঙে বিলীন হচ্ছে। সেই সাথে রাঙামাটি-চট্টগ্রাম মহাসড়কের ঘাগড়া কলাবাগান যৌথ খামার খালের পাশে সড়কটি যে কোন সময় খালে ভেঙে গিয়ে হয়ে যেতে পারে রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়ক যোগাযোগ বিচ্ছিন্ন।
তাই অনতিবিলম্ব না করে যত দ্রুত সম্ভব এই সকল অবৈধভাবে পাথর, বালু উত্তোলন বন্ধ করে এই সকল সিন্ডিকেটের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।
এ বিষয়ে ঘাগড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জগদীশ চাকমা বলেন, আমি এ ব্যাপারে কিছুই জানি না, খোঁজ নিয়ে বিষয়টি দেখবো।  কাউখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা এএম জহিরুল হায়াত বলেনন, আমি বিষয়টি স্থানীয়দের মাধ্যমে শুনেছি। বিষয়টি সম্পর্কে উপজেলা চেয়ারম্যানকে অবগত করা হবে। চেয়ারম্যান কোনো ব্যবস্থা না নিলে আমি সরেজমিন গিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

Disconnect