ফনেটিক ইউনিজয়
১ম চালু হচ্ছে ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রি
শাহীন সরদার, বাকৃবি (ময়মনসিংহ)

বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বাংলাদেশ সবজি উৎপাদনে বিশ্বে তৃতীয়,  ধান উৎপাদনে বিশ্বে চতুর্থ, মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ, আলু উৎপাদনে বিশ্বে সপ্তম, আম উৎপাদনে বিশ্বে সপ্তম, পেয়ারা উৎপাদনে বিশ্বে  অষ্টম, খাদ্য শস্য উৎপাদনে বিশ্বে দশম, ফলমূল উৎপাদনে বিশ্বে আঠাশতম। কৃষি বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রম ও গবেষণার ফলে উৎপাদন বেড়েছে। এক্ষেত্রে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষক, গবেষক ও গ্র্যাজুয়েটদের ভূমিকা অনন্য। কিন্তু আমরা নিশ্চিন্তে খাদ্যে খেতে পারি না।
বাংলাদেশ সরকার গুণগতমানের খাদ্যের গুরুত্ব অনুধাবন করে সম্প্রতি ফুড সেফটি অথরিটি নামে প্রতিষ্ঠান করেছে। কিন্তু দেশে দক্ষ জনবল সৃষ্টি হয়নি।  এ কথা বিবেচনা করে বাকৃবি’র কৃষি অনুষদের অধীনে দেশে প্রথমবারেরমতো চালু হতে যাচ্ছে ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রি।  
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগে ৩০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এজন্য ইতিমধ্যে বিদেশে উচ্চতর প্রশিক্ষণ দেয়া হয়েছে চারজন শিক্ষককে।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, আমরা আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। এখন পুষ্টি নিরাপত্তায় জোর দিতে হবে। এরই লক্ষ্যে দক্ষ জনবল সৃষ্টিতে আমাদের বিশ্ববিদ্যালয়ে ডিগ্রিটি চালু করা হলো। এটি সরকারের যুগোপযোগী সিদ্ধান্ত। এ ডিগ্রিটি চালু করলে খাদ্য নিরাপত্তায় ভূমিকা রাখবে আমাদের বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা।
 

Disconnect