ফনেটিক ইউনিজয়
ইভিএম পদ্ধতির প্রয়োগ উন্নয়ন মেলায়
হেনা বেগম, সিলেট

ডিসেম্বরে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের চিন্তাধারা করছে নির্বাচন কমিশন (ইসি)। ইভিএম মেশিন নিয়ে ভোটাদের মধ্যেও রয়েছে কৌতূহল। তাই সিলেটে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় জেলা নির্বাচন অফিসের স্টলে ইভিএম মেশিনের প্রদর্শনী করা হয়েছিল এবং পরীক্ষামূলক ভোট দিয়েছেন দর্শনার্থীরা। দর্শনার্থীরা আগ্রহের সাথে স্টলের সামনে ভীড় জমিয়েছেন।
নগরীর চৌহাট্রার আলিয়া মাদরাসার মাঠে আয়োজিত উন্নয়ন মেলায় আগ্রহী মানুষের ঢল নেমেছিল। অনেকেই অবসর সময় কাটান মেলায় এসে। উন্নয়ন মেলার প্রতিটি স্টলেই ছিল দিনভর প্রচ- ভিড়। স্টলে দায়িত্বরত কর্মকতাদের কাছে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন তারা। এ সময় তানজিনা নামের একজন পরীক্ষামূলক ভোট দেন। এছাড়া স্টলে সামনে দাঁড়িয়ে থাকা অন্যরাও আগ্রহের সাথে দেখেছিলেন ভোটিং প্রক্রিয়া। নির্বাচন অফিসের স্টলের কর্মকর্তার কাছে ইভিএম ভোটিং মেশিন সম্পর্কে জানতে চাইলে তিনি খুবই সহজ মাধ্যমে দর্শনার্থীদেরকে বুঝিয়ে দিয়েছেন।
এদিকে সিলেট জেলা নির্বাচন অফিসের স্টলের ইভিএম ভোটিং মেশিন ছাড়াও বিভিন্ন ধরনের সেবা পরামর্শ দেয়া হয়েছিল। জাতীয় পরিচয় পত্রের বিভিন্ন ধরনের সহায়তা দেয়া হয়েছে।
সিলেট জেলা নির্বাচন অফিসের স্টলে দায়িত্বরত কর্মকতা সারোয়ার রহমান বলেন, আমাদের স্টলে জাতীয় পরিচয়পত্র সম্পর্কে বিভিন্ন ধরনের পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শন করা হয়েছিল, যাতে করে আগ্রহীরা এটি সম্পর্কে অবহিত হতে পারেন। এছাড়া ভিডিও চিত্রের মাধ্যমে সহজে দর্শনার্থীদের কাছে বিষয়টি তুলে ধরা হয়েছে। এখান থেকে সেবা পাওয়ার ফরমও পাওয়া গেছে। দর্শনার্থীদের কাছ থেকে সাড়া পেয়েছি অনেক।
এ মেলায় ১২০ প্রতিষ্ঠানের অংশগ্রহণে ১৩৬টি স্টল রয়েছে। যার মধ্যে ২৭টি প্রতিষ্ঠান জনসাধারণকে সরাসরি সেবা প্রদান করেছে।

Disconnect