ফনেটিক ইউনিজয়
খুঁড়িয়ে চলছে ফায়ার সার্ভিসের কার্যক্রম
আশিক বিন রহিম, চাঁদপুর

অগ্নিনির্বাপণসহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অথচ চাঁদপুরে অর্ধশত পদ শূন্য রেখেই কাজ করে যাচ্ছে এ বিভাগটি। ফলে যে কোনো দুর্যোগ মোকাবেলায় হিমশিম  খেতে হচ্ছে সরকারের গুরুত্বপূর্ণ এ দপ্তরকে।
এ কার্যালয় সূত্রে জানা যায়, দীর্ঘ সময় ধরে জেলার এ বিভাগে সর্বমোট ৫৪টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে সিনিয়র কর্মকর্তা, ফায়ারম্যান, গাড়িচালক, ডুবুরি, কম্পিউটার ম্যান ইত্যাদি। ফলে ফায়ার সার্ভিস কর্মীদের মধ্যে কাজের ছক বিন্যাস করা সম্ভব হচ্ছে না। এতে করে অতীতের চেয়ে অনেক উন্নত ও আধুনিকায়ন করা হলেও এই প্রতিষ্ঠান থেকে কাক্সিক্ষত সেবা পাচ্ছেন না জনগণ।
এ জেলার ফায়ার সার্ভিস স্টেশনগুলো হচ্ছে, চাঁদপুর উত্তর, চাঁদপুর নৌ-ফায়ার, হাইমচর, মতলব দক্ষিণ ও হাজীগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এদিকে মতলব দক্ষিণে স্টেশনের কাজ সম্পন্ন হলেও জনবলের সংকটে এটি চালু করা যাচ্ছে না। আর মতলব উত্তরের জন্যে নতুনভাবে ফায়ার স্টেশনের জায়গা চিহ্নিত করা প্রক্রিয়ার কাজ চলছে। তাছাড়াও ফরিদগঞ্জে একটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জন্যে প্রয়োজনীয় জায়গার অভাবে বার বার পদক্ষেপ নেয়া সত্ত্বেও নতুনভাবে স্টেশন করা যাচ্ছে না। আরো জানা যায়, জানুয়ারি-জুলাই ২০১৮ পর্যন্ত চাঁদপুর মোট ১১৫ টি অগ্নিকাণ্ড ঘটেছে। এ বিষয়ে জেলা সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক রতন কুমার নাথ বলেন, জনবল নিয়োগের প্রক্রিয়া চলছে। ইতিমধ্যেই কিছু জনবল নিয়োগ হয়েছে, তারা এখন প্রশিক্ষণে রয়েছে। নতুন করে আবার নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

Disconnect