ফনেটিক ইউনিজয়
রহস্যময় তথ্য ফাঁস
অর্ধ কোটি টাকার বাজেট দাবি
নওশাদ রানা সানভী, টাঙ্গাইল

মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী (১২ অক্টোবর) পালনের ব্যয়ে ছাত্রলীগের অর্ধ কোটি টাকার বাজেট দাবিতে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
সাধারণ শিক্ষার্থীদের ভাষ্যমতে, গত ২২ সেপ্টেম্বর গোপনে ভাইস চ্যান্সেলর ও প্রক্টরের কাছে ৬৮ লাখ ৭৬ হাজার টাকার বাজেট দেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদার ও সাধারণ সম্পাদক সাইদুর রহমান। প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন কমিটি গঠন ব্যতিত এবং শিক্ষক-শিক্ষার্থীদের মতামত ছাড়াই গোপনে এত বড় অংকের টাকার বাজেট কেন দিল ছাত্রলীগ নেতৃবৃন্দ এ নিয়ে দ্বিধাদ্বন্দ্ব আর রহস্যের বেড়াজালে বন্দি সাধারণ শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের অভিযোগ, এই টাকা লোপাটের চেষ্টায় কি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কেউ জড়িত আছে কিনা এ নিয়েও সংশয় প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। এছাড়াও কর্তৃপক্ষের কাছে দেয়া বাজেটের হাতের লেখাগুলোও ওই ছাত্রলীগ নেতাদের বলেও জানান শিক্ষার্থীরা।  প্রতিষ্ঠাবার্ষিকী পালনের বাজেটে কনসার্ট ও স্টেজ বাবদ ৩৮ লাখ, আলপনা বাবদ ৬ লাখ, আলোক সজ্জা ও সৌন্দর্য্য বর্ধনে ১২ লাখ টাকা ব্যয় কিভাবে আর কোন যুক্তিতে সম্ভব, তা ভেবে পাচ্ছেন না সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থীরা।
মভাবিপ্রবি শাখা ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদার জানান, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ছাত্রলীগের পক্ষ থেকে কোন বাজেট দেয়া হয়নি। তবে যে বাজেটটির কথা প্রকাশ পেয়েছে, সেটি ছিল সাধারণ শিক্ষার্থীদের। শুধুমাত্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পক্ষ থেকে শিক্ষার্থীদের দাবি অনুসারে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপনে কর্তৃপক্ষের অনুমতি নেয়ার চেষ্টা করা হয়েছে।
প্রক্টর ড. মো. সিরাজুল ইসলাম জানান, প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ছাত্রলীগের দেয়া বাজেটটি অযৌক্তিক হওয়ায় কর্তৃপক্ষ অনুমতি দেয়নি।

Disconnect