ফনেটিক ইউনিজয়
হেপাটাইটিস বি রোগের প্রকোপ
মঈন উদ্দীন বাপ্পী, রাঙ্গামাটি

রাঙ্গামাটির বরকল উপজেলায় হেপাটাইসি বি রোগের প্রকোপ দেখা দিয়েছে। হঠাৎ করে রোগটি বেড়ে যাওয়ায় উপজেলার দুর্গম রেগেনাছড়ি গ্রামের মানুষ আতংকে দিন কাটাচ্ছেন। আক্রান্তদের মধ্যে অনেকে স্থানীয় কবিরাজের ওষুধ খেয়ে ভাল হওয়ার চেষ্টা চালাচ্ছেন। যাদের অর্থনৈতিক সামর্থ্য আছে তারা উপজেলার বাইরে গিয়ে চিকিৎসা গ্রহণ করছেন।
 রেগেনাছড়ি গ্রামের বসিন্দা হেপাটাইটিস বি ভাইরাস রোগে আক্রান্ত  ছায়া রানী চাকমা (৪৩) জানান, এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে গিয়ে রাতে  খাওয়া-দাওয়া শেষে  বিছানায় শোবার পর শরীরে  তীব্র শীত অনুভব করি এবং শরীরে কাঁপুনী দিতে থাকে। বমি বমি ভাব হয় কিন্তু বমি হয়ও  না। শরীরে প্রচণ্ড জ্বর ও তীব্র যন্ত্রণা শুরু হয়। যন্ত্রণা সহ্য করতে না পেরে গ্রামের এক কবিরাজের শরণাপন্ন হই। তাতে ভালো না হওয়ায় জেলা সদরে গিয়ে ডাক্তার  দেখাই। ডাক্তার  বলেন, তিনি হেপাটাইটিস বি রোগে আক্রান্ত।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, এ পর্যন্ত তারা ১২ জন হেপাটাইটিস বি-রোগে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। ওই গ্রামের রতন চাকমা জানান- গত বছর তার ছোটভাই রিপন চাকমার মধ্যে প্রথম হেপাটাইটিস বি-ভাইরাস জনিত রোগটি পরীক্ষা করে ধরা পড়ে। এ রোগের বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়ে  চিকিৎসা করার পরেও তার ভাইকে বাঁচানো যায়নি।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মংক্যছিং সাগর জানান, হেপাটাইটিস বি-ভাইরাস জনিত রোগটি হওয়ার আগে টিকা দিতে হবে। রোগটি হওয়ার পরে টিকা দিলে কোনো লাভ হবে না। এ রোগটি পজিটিভ হলেও আতঙ্কের কিছু নেই। দীর্ঘ চিকিৎসায় এ রোগ নির্মূল করা যায়।

Disconnect