ফনেটিক ইউনিজয়
সেতুটি একযুগ ধরে অচল
জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ফেনারবাক ও ভিমখালী ইউনিয়নের মধ্যবর্তী সংযোগকারী দৌলতা সেতু প্রায় একযুগ ধরে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে আছে। দীর্ঘদিন ধরে সেতুটি সংস্কার না হওয়ায় বা নতুন সেতু নির্মিত না হওয়ায় দুই ইউনিয়নের অর্ধ লক্ষাধিক মানুষ শুস্ক মৌসুমে যাতায়াত করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। গত পাঁচ বছর পূর্বে এই সেতুটি উপজেলা প্রকৌশলী কর্তৃক পরিত্যক্ত ও ঝূঁকিপূর্ণ বলে বিজ্ঞপ্তি টাঙানো হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০১ সালে নির্মিত সেতুটি যথাযথ প্রক্রিয়ায় না হওয়ায় কিছুদিন পরেই চলাচলের অনুপযুক্ত হয়ে পড়ে। ২০০৬ সাল থেকে বলতে গেলে সেতুটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। এই পথে প্রতিদিন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ এলাকার নানা পেশার মানুষজন যাতায়াত করেন। অনেক স্থানে গর্তের সৃষ্টি হয়েছে। দুই ইউনিয়নের বেশির ভাগ মানুষের যাতায়াতে কোন বিকল্প রাস্তা না থাকায় বাধ্য হয়েই পরিত্যক্ত সেতুটি ব্যবহার করতে বাধ্য হচ্ছেন।
ভুক্তভোগী এলাকাবাসী বলেন, সেতুর নির্মাণ কাজে চরম অনিয়ম ও দুর্নীতির কারণে সেতুটির এই অবস্থা হয়েছে। এতে দুর্ঘটনায় এ পর্যন্ত অনেক ব্যক্তি আহত হয়েছেন। ভিমখালী ইউপি চেয়ারম্যান দুলাল মিয়া বলেন, সেতুটি দীর্ঘদিন ধরে পরিত্যক্ত অবস্থায় আছে। এখনো যাতায়াতের অনুপযোগী সেতুটি। উপজেলা প্রকৌশলী আব্দুস সাত্তার বলেন, এই সেতুটি সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানোর পর বিভিন্ন টিম জরিপ করেছে। ব্রিজটির খানা খন্দ মেরামত করে চলতি মৌসুমের ছোট যান চলাচলের উপযুক্ত করে দেয়া হবে।

Disconnect